সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬, ২৯ জমাদিউস-সানি ১৪৪১

বিজ্ঞাপন

নাটালির অস্কার পোশাক নিয়ে বিভক্ত হলিউড

ফেব্রুয়ারি ১৩, ২০২০ | ৫:৫৬ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট ডেস্ক

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস এর রেড কার্পেট মানেই বাহারি পোশাকে সেলিব্রেটিদের পদচারণা। আর মোহনীয় ভঙ্গিমায় ক্যামেরাবন্দি হওয়া। তবে অনেকেই নানান ইস্যুতে নিজের সোচ্চার প্রতিবাদ তুলে ধরেন অস্কারের লাল গালিচায়।

বিজ্ঞাপন

এবার হলিউড অভিনেতা নাটালি পোর্টম্যান রেড কার্পেটে হাজির হয়েছিলেন লিঙ্গবৈষম্যের সমালোচনা করতে। তার কালো পোশাকের সোনালি কারুকাজে লেখা ছিল বিভিন্ন নারী পরিচালকের নাম। কারণ এবার অস্কারে সেরা পরিচালক বিভাগে ৫ জনের মধ্যে কোনো নারীই মনোনয়ন পাননি। গত ৯ বছর ধরে এমনটাই হয়ে আসছে। খবর বিবিসির।

বিজ্ঞাপন

নাটালির এমন পদক্ষেপ প্রশংসায় ভাসিয়েছে ‘হারপার বাজার’ ‘মারিয়া ক্লেরা’র মতো ম্যাগাজিন ও অনেক নারী অধিকার কর্মীরা। তবে অভিনেতা রস ম্যাগওয়ানসহ কেউ কেউ উল্টো নাটালিকেই প্রশ্নবিদ্ধ করেছেন। কেউ কেউ বলেছেন, নাটালি নারী পরিচালকদের হয়ে কথা বললেও তাদের পরিচালনায় কাজ করেছেন মাত্র ১টি ছবিতে!

জবাব দিতে ছাড়েননি এই ‘ব্ল্যাক সোয়ান তারকা। অস্কারজয়ী নাটালি উত্তরে বলেছেন, আমি দীর্ঘ ক্যারিয়ারে নারী পরিচালকদের সঙ্গে খুব একটা কাজ করতে পারিনি এটা সত্য। তবে বিভিন্ন বিজ্ঞাপন, গানের ভিডিও, স্বল্পদৈর্ঘ্য কাজে মারিয়া কোহেন, মিরা নাইর, রেবেকা জোলতস্কি, অ্যানা রোজ, সোফিয়া কোপলা, শিরিন নিশাত এর মতো নারী পরিচালকদের সঙ্গে কাজ করেছি।

 “সবক্ষেত্রেই কিছু ‘গেটকিপার’ থাকে যারা নারীদের এগিয়ে যেতে বাধা দেয়” অভিযোগ করেন তিনি।

সারাবাংলা/এনএইচ/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন