শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬, ৩ রজব ১৪৪১

বিজ্ঞাপন

যুক্তরাজ্যের অর্থমন্ত্রী সাজিদ জাভিদের পদত্যাগ

ফেব্রুয়ারি ১৩, ২০২০ | ৮:১২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যের মন্ত্রিসভায় ব্রেক্সিট পরবর্তী রদবদলের অংশ হিসেবে পদত্যাগ করেছেন দেশটির অর্থমন্ত্রী সাজিদ জাভিদ। বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

এ ব্যাপারে অর্থমন্ত্রী সাজিদ জাভিদ বিবিসিকে জানিয়েছেন, তার সহযোগি দলকে চাকরিচ্যুত করার যে আদেশ এসেছিল তা কোনো আত্মমর্যাদা সম্পন্ন মন্ত্রীর পক্ষে পালন করা সম্ভব নয়। তাই তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন।

কয়েকটি সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ডমিনিক কামিংয়ের সাথে বিরোধের জের ধরে অর্থমন্ত্রী সাজিদ জাভিদ পদত্যাগ করেছেন।

বিজ্ঞাপন

এর আগে, প্রথমদফা নির্বাচিত হওয়ার পর প্রধানমন্ত্রী বরিস জনসন সাজিদ জাভিদকে অর্থমন্ত্রীর দায়িত্ব দিয়েছিলেন। থেরেসা মে’র মন্ত্রিসভায় তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।

এদিকে, ট্রেজারি বিভাগের মুখ্যসচিব ঋষি সুনাক যুক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন। যিনি সাত মাস আগে গৃহায়ন মন্ত্রণালয়ের জুনিয়রমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।

এছাড়াও, আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়ন বিষয়ক মন্ত্রী অলক শর্মাকে তার পদ থেকে সরিয়ে বাণিজ্যমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। গ্লাসগোতে অনুষ্ঠিতব্য কপ২৬ সম্মেলনে যুক্তরাজ্যের প্রতিনিধিত্বও করবেন তিনি।

প্রসঙ্গত, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্য বেরিয়ে আসার পর থেকেই প্রধানমন্ত্রী বরিস জনসন তার মন্ত্রিসভায় রদবদল করবেন বলে জোর গুঞ্জন ছিল। গুরুত্বপূর্ণ অর্থমন্ত্রীর পদে পরিবর্তনের মাধ্যমে সেই প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন