শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬, ৪ রজব ১৪৪১

বিজ্ঞাপন

সমবায় ব্যাংকের অনাদায়ী ঋণ ১৯৪ কোটি টাকা

ফেব্রুয়ারি ১৩, ২০২০ | ৯:৫২ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

সংসদ ভবন থেকে: বাংলাদেশ সমবায় ব্যাংকের ১৯৩ কোটি ৭২ লাখ ৮৪ হাজার টাকা ঋণ আনাদায়ী রয়েছে বলে জানিয়েছেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

বিজ্ঞাপন

তিনি বলেন, অনাদায়ী ঋণের মধ্যে কৃষি ঋণ ৩৬ কোটি ৬৯ লাখ ৭৯ হাজার টাকা, প্রকল্প ঋণ ১০ কোটি ৬৯ লাখ ৪২ হাজার টাকা, প্রকল্প ঋণ (মহিলা) ৫৩ লাখ ৮২ হাজার টাকা, ভোক্তা ঋণ ৭ কোটি ৯৬ লাখ ৫৭ হাজার টাকা, ব্যক্তিগত ঋণ ৫৫ কোটি ৯৪ লাখ ২ হাজার টাকা এবং স্বর্ণ বন্ধকি ঋণ ৮১ কোটি ৮৯ লাখ ২২ হাজার টাকা।

বৃহস্পতিবার (১২ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এ সরকারি দলের সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ’র প্রশ্নের লিখিত জবাবে প্রতিমন্ত্রী এসব তথ্য জানান।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী আরও জানান, মাঠ পর্যায়ে সমবায় ব্যাংকের কোনো শাখা অফিস ও কর্মকর্তার পদায়ন নেই। এ কারণে বকেয়া ঋণ আদায়ের লক্ষ্যে সম্প্রতি বিভাগীয় পর্যায়ে গ্রাহক সেবা/ঋণ আদায় বুথ স্থাপন করে ৫/৬ জন কর্মকর্তা পদায়ন করা হয়েছে। যেসব জেলায় বিনিয়োগ করা ঋণের পরিমাণ বেশি, ওইসব জেলায় অতিরিক্ত একজন করে কর্মকর্তা পদায়ন করা হয়েছে।

স্বপন ভট্টাচার্য্য জানান, মাঠ পর্যায়ে সমবায় ব্যাংকের  কর্মকর্তা-কর্মচারী পদায়নের ফলে ঋণগ্রহীতার সঙ্গে ব্যক্তিগত পর্যায়ে যোগাযোগ করা সম্ভব হচ্ছে। ফলে অনাদায়ী ঋণ আদায়ের ক্ষেত্রে ক্রমান্বয়ে উন্নতি হচ্ছে। ২০০১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ৫ কোটি ৫৭ লাখ ৫১ হাজার বকেয়া ঋণ এবং ১ কোটি ৭৬ লাখ ৩১ হাজার টাকা বকেয়া প্রকল্প ঋণ আদায় করা হয়েছে।

পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী আরও জানান, বিভিন্ন মামলা দায়েরের ফলে অনাদায়ী ঋণ আদায়ের ক্ষেত্রে অগ্রগতি সাধিত হচ্ছে। ঋণখেলাপিদের বিরুদ্ধে মামলা দায়েরের ফলে ২০১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত মোট ৮৪ লাখ ২১ হাজার টাকা বকেয়া ঋণ আদায় করা হয়েছে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন