বিজ্ঞাপন

সমাজের অসঙ্গতি ও থিয়েটার আভাঁগার্দ’র ‘টেকনিক্যাল প্রবলেম’

February 14, 2020 | 12:15 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

সমাজের নানা অসঙ্গতি নিয়ে চট্টগ্রামের নাট্যদল থিয়েটার আভাঁগার্দ’র নাটক ‘টেকনিক্যাল প্রবলেম’। মোকাদ্দেম মোরশেদ’র রচনায় নাটকটির নির্দেশনা দিয়েছেন শামসুল কবীর লিটন। এটি তাদের সপ্তম প্রযোজনা।

বিজ্ঞাপন

‘টেকনিক্যাল প্রবলেম’ শব্দজোড়া শুধু কারিগরি ক্ষেত্রে আটকে নেই, স্থান-কাল-পাত্রে শব্দজোড়াটি জায়গা করে নিয়েছে। একজন রাজনীতিবিদ— তিনিও বলেন, এখনই উন্নয়ন সম্ভব নয়, টেকনিক্যাল প্রবলেম আছে। একজন প্রকৌশলী, চিকিৎসক, শিক্ষক, খেলোয়াড়— প্রতিটি স্তরেই প্রত্যেকে কথায় কথায় টেকনিক্যাল প্রবলেম নিয়ে হাজির হয়।

সমাজের অসঙ্গতি ও থিয়েটার আভাঁগার্দ’র ‘টেকনিক্যাল প্রবলেম’

বিজ্ঞাপন

শব্দজোড়াটি একটি আড়াল, একটি পর্দা— যার পেছনে লুকিয়ে থাকে কোনো অনাকাঙ্ক্ষিত সত্য, কোনো বীভৎসতা, কোনো ছলচাতুরি। সাধারণ মানুষ হয় নির্যাতিত। নেপথ্যে চলে শোষণের থাবা। সাম্রাজ্যবাদীর উল্লাস, অর্থনৈতিক ঘাতকের নীলনকশায় ধামাচাপা পড়ে যায় সম্ভাবনা। নিজেকে নিরাপদ রাখার এক চমৎকার শব্দাজোড় এই ‘টেকনিক্যাল প্রবলেম’, যা থেকে মুক্ত হতে চায়, মুক্ত করতে চায় এক ফিলোসফার। সে কি পারে শেষ পর্যন্ত?

‘টেকনিক্যাল প্রবলেম’র নাট্যকার মোকাদ্দেম মোরশেদ বললেন, ‘টেকনিক্যাল প্রবলেম শব্দজোড়াটি আসলেই একটি সমস্যা। কারিগরি, প্রযুক্তি— এসবের বলয় ছাড়িয়ে সাধারণ বলয়ে চলে এসেছে, যেন তা নিত্যদিনের word of mouth। মূল সমস্যা আড়ালেই রয়ে যায়। প্রত্যেক লেখকের নিজস্ব ভাবনা বোধ থাকে, দায়বদ্ধতাও থাকে। আমার মনে হয়েছে এ নিয়ে কিছু বলা দরকার। কিছু জানানো আর সমসাময়িক বিষয়বস্তুকে প্রাধান্য দেওয়ার চেষ্টা তো থাকেই’।

সমাজের অসঙ্গতি ও থিয়েটার আভাঁগার্দ’র ‘টেকনিক্যাল প্রবলেম’

নাটকটির নির্দেশনা প্রসঙ্গে নির্দেশক শামসুল কবীর লিটন বললেন, সমাজ হলো যাপিত জীবনের দর্শনের দর্পণ। সমাজ-সভ্যতার ক্রমবিকাশ দর্শনের স্বরূপ। সামাজিক শিক্ষা, সংস্কৃতি, দর্শন এবং রাজনীতির ফসল একজন সুনাগরিক। কিন্তু নাগরিকের এই অর্জন আজ দূষিত। সাম্রাজ্যবাদীর থাবায় নিষ্পেষিত। দর্শনের সমস্ত প্রয়োগ রঙিন আহ্বানে মিশ্র প্রতিক্রিয়ায় অক্রিয় হয়ে পড়েছে। প্রশ্ন ও উত্তরে নিজেকে আড়াল করে রাখে টেকনিক্যাল প্রবলেমের কথা বলে। এ থেকে মুক্ত হতে চাইলে হাজির হয় এক অদৃশ্য শক্তি, যা দ্বারা আমরা নিয়ন্ত্রিত, চালিত। আমাদের নিজস্বতা আজ প্রশ্নবিদ্ধ। মোকাদ্দেম মোরশেদ রচিত ‘টেকনিক্যাল প্রবলেম’ নাটকটি বেশ সমসাময়িক। নাটকটি আমাকে ভাবিয়েছে, নাড়া দিয়েছে, তাড়িত করেছে। তাই নাটকটি নির্দেশনা দেয়ার গুরু দায়িত্ব কাঁধে তুলে নিলাম।

এই নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মোকাদ্দেম মোরশেদ, সিরাজাম মুনিরা, রেজাউল করিম, মোহাম্মদ পারভেজ, জানে আলম, নাহিদা আফরোজ, ফজলুর রহমান ও মোহাম্মদ ইরফান।

‘টেকনিক্যাল প্রবলেম’র মঞ্চায়িত হচ্ছে শনিবার (১৫ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টায় চট্টগ্রাম শিল্পকলা একাডেমির মঞ্চে।

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন