বিজ্ঞাপন

তথ্য সংরক্ষণ: রাশিয়ায় ফেসবুক ও টুইটারকে জরিমানা

February 13, 2020 | 11:01 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

রাশিয়ায় নাগরিকদের ব্যক্তিগত তথ্য রাশিয়ার সার্ভারে রাখতে অস্বীকৃতি জানানোর কারণে ফেসবুক ও টুইটারকে আলাদা আলাদাভাবে ৪ মিলিয়ন রুবল করে জরিমানা করেছে মস্কোর একটি আদালত। বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) এ আদেশ দেয় আদালত। খবর এপি।

বিজ্ঞাপন

রাশিয়ার ইন্টারনেট ব্যবহার আইনের অধীনে করা এক মামলায় পশ্চিমা এই দুই প্রযুক্তি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে আদালত। ২০১২ সাল থেকেই রাশিয়ার ব্যবহারকারীদের অনলাইন আচরণের ওপর কড়া নজরদারি চালু রেখেছে দেশটির সরকারি কর্তৃপক্ষ।

ওই আইনের এক ধারায় উল্লেখ রয়েছে রাশিয়ার নাগরিকের তথ্য রাশিয়ার সার্ভারেই সংরক্ষণ করতে হবে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে। রাশিয়ার ইন্টারনেট নিয়ন্ত্রক সংস্থা রসকমন্যাডযর কয়েকদফা চেষ্টা করেও আইনের ওই ধারা বাস্তবায়ন করতে পারেনি। তাই শেষপর্যন্ত আদালতের সরনাপন্ন হতে হয়েছে।

বিজ্ঞাপন

এই রায়ের ব্যাপারে রসকমন্যাডযর জানিয়েছে, এই বছরের মধ্যে যদি ফেসবুক ও টুইটার রাশিয়ান নাগরিকদের তথ্য রাশিয়ায় সংরক্ষণে ব্যর্থ হয় তবে তাদের ১৮ মিলিয়ন রুবল জরিমানা গুনতে হবে।

এর আগেও, এই দুই টেক জায়ান্টকে চার মিলিয়ন ডলার করে জরিমানা করেছিল রাশিয়ার সরকার। কিন্তু তাতেও প্রতিষ্ঠান দুটির কোন বোধোদয় না হওয়ায় এই নতুন নির্দেশনা দিয়েছে রাশিয়ার আদালত।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন