সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬, ২৯ জমাদিউস-সানি ১৪৪১

বিজ্ঞাপন

মরিনহো আমাকে ‘আবর্জনা’ বলেছিলেন: কুর্ত জুমা

ফেব্রুয়ারি ১৪, ২০২০ | ১২:২৫ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক

হোসে মরিনহোর মুখটা লাগামছাড়া। তবে তিনি বাজে কথা বলেন, এমনটা অভিযোগ করার লোক কম। তিনি বলেন বেশি, তবে অযথা বলেন না। সহজ কথা, তিনি খুব কম কথাই তার ভিতরে রাখতে পারেন। মরিনহো সম্পর্কে এমন কথাই বলে থাকেন ইউরোপে তার শিষ্য-সতীর্থরা।

বিজ্ঞাপন

নিজেকে নিজেই ঘোষণা দিয়েছিলেন 'স্পেশাল ওয়ান'। তাতে নাক কাটা যায়নি তার। বাকিরাও মেনে নিয়েছেন, তিনিই 'স্পেশাল ওয়ান'। ইউরোপীয় ফুটবলে দুহাত ভরে সাফল্য কুড়িয়ে প্রমাণ দিয়েছেন কেন তিনি 'স্পেশাল ওয়ান'।

কাউকে তিরস্কার, কটু কথা বলতে দুইবার ভাবেন না মরিনহো। তবে তা সবসময়ই দল ও খেলোয়াড়ের স্বার্থেই বলেন। এমন কথাই জানালেন সাবেক শিষ্য কুর্ত জুমা।

বিজ্ঞাপন

এবার মরিনহোর কটু কথার আরেক উদাহরণ দিলেন চেলসির এই ফরাসি ডিফেন্ডার। তার দাবি, চেলসিতে মরিনহোর দ্বিতীয় পর্বে তাকে 'আবর্জনা' বলে সম্বোধন করে অপমান করেছেন সাবেক বস।

যে সময়টায় তাকে 'আবর্জনা' বলে চিহ্নিত করেছেন মরিনহো, তখন জুমার পারফরম্যান্স ছিলো একেবারেই যাচ্ছেতাই। উল্লেখ্য, এই মরিনহোই বড় আশা করে ১৯ বছর বয়েসী জুমাকে স্ট্যামফোর্ড ব্রিজে ভিড়িয়েছিলেন। তবে নীল জার্সি গায়ে শুরুতে তাকে হতাশ করেছেন ফরাসি ডিফেন্ডার। জুমার পারফরম্যান্সে বিরক্ত মরিনহো কটু কথা শোনাতে বিরত থাকেননি।

জুমা বলেন, আমার মনে নেই সেটা কোন ম্যাচ ছিলো। তবে আমরা ওই ম্যাচে ৩-১ গোলে হেরেছিলাম। তারপর মরিনহো আমাকে বললেন, তুমি একটা 'আবর্জনা'।

তাতে কতটা দুঃখ পেয়েছিলেন জুমা তাও জানালেন তিনি। তিনি বলেন, 'তবে আমার মনে আছে, এ কথা আমাকে চরম আঘাত করেছিলো। আমি খুব দুঃখ পেয়েছিলাম। কিন্তু আমি আমার নিজেকে প্রমাণের জন্য উঠেপড়ে লেগেছিলাম।'

মরিনহো কি নতুনদের সুযোগ দিতে কার্পণ্য করেন? এমন এক অভিযোগ আছে তার বিরুদ্ধে। এ ব্যাপারেও নিজের পর্যবেক্ষণ জানেলেন জুমা।

জুমার বয়স এখন ২৫। এখনও চেলসির মূল দলে ঠাই পেতে কাঠখড় পোড়াতে হয় তাকে। তবে মরিনহো 'আবর্জনা' বললেও স্পেশাল ওয়ানের প্রশংসা করেছেন তিনি। তিনি বলেন, 'নানা জনের নানা মত থাকবেই। তবে আমার মত হলো, মরিনহো নতুনদের সুযোগ দেন না এমন কথা মোটেও সত্যি নয়।'

জুমা বলেন, 'বরং মরিনহোর তিক্ত ভালোবাসায় নতুনরা আরও শক্ত হয়। তিনি হচ্ছেন এমন একজন, যে জয় ভালোবাসে। জয় পেতে তিনি সম্ভাব্য সব কৌশলই কাজে লাগাতে চান।'

উল্লেখ্য, শনিবার জুমার চেলসি মুখোমুখি হবে মরিনহোর টটেনহাম স্পার্সের বিরুদ্ধে। স্ট্যামফোর্ড ব্রিজে এ ম্যাচের আগে সাবেক বসকে নিয়ে নিজের নানা অভিজ্ঞতার কথা জানালেন জুমা।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন