রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১০ ফাল্গুন ১৪২৬, ২৮ জমাদিউস-সানি ১৪৪১

বিজ্ঞাপন

বাজেটে গার্মেন্ট শ্রমিকদের রেশনিং ও আবাসনের বরাদ্দ দাবি

ফেব্রুয়ারি ১৪, ২০২০ | ১২:৪২ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেটে গার্মেন্ট শ্রমিকদের জন্য রেশনিং ও আবাসনের জন্য সুনির্দিষ্ট বরাদ্দের দাবি জানিয়েছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

বিজ্ঞাপন

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে সংগঠনটির পক্ষ থেকে এই দাবি করা হয়।

এ সময় সংগঠনটির সভাপতি এ্যাড মন্টু ঘোষ বলেন, দেশের বিগত বাজেটগুলো চরিত্রগতভাবে ধনীক শ্রেণির বাজেট হয়ে আসছে। এ সকল বাজেটে ধনিক শ্রেণির জন্য বহু প্রণোদনা ও পুরস্কারের ঘোষণা থাকলেও শ্রমজীবী মেহনতি মানুষের জন্য ন্যূনতম সান্তনাটুকুও থাকে না। শ্রমিকদের রেশনিং ও বাসস্থানের জন্য বরাদ্দের দাবি অনেক পুরনো। এই দাবির পক্ষে অতীতে সর্বত্র আবেদন জানানো হয়েছে, শ্রমিকরা রাস্তায় মিছিল করেছে। কিন্তু সরকার কর্ণপাত করেনি। আজ থেকে চল্লিশ বছর আগেও শ্রমিকদের জন্য বেশনিং ও বাসস্থানের সুবিধা ছিল, কিন্তু বর্তমানে সেসব কর্তন করা হয়েছে। আগামী বাজেটে শ্রমিকদের রেশনিং ও বাসস্থানের জন্য সুনির্দিষ্ট বরাদ্দ না থাকলে সেই বাজেট আন্দোলনের মধ্য দিয়ে গার্মেন্ট শ্রমিকরা প্রতিহত করবে।

বিজ্ঞাপন

মানববন্ধনে সংগঠনটির সাধারণ সম্পাদক জলি তালুকদার বলেন, গার্মেন্ট শিল্পে অব্যাহতভাবে শ্রমিক ছাঁটাই, হয়রানি, নির্যাতন চলছে। নানা অজুহাতে বেআইনিভাবে শ্রমিকদের সমগ্র কর্মজীবনের সঞ্চিত আর্থিক পাওনা থেকে বঞ্চিত করে চাকরিচ্যুত করা হচ্ছে। আইন লংঘন করে শ্রমিকদের বিরুদ্ধে পরিচালিত এ সকল জুলুম অতীতের সকল সীমাকে অতিক্রম করেছে। দ্রুত সব ধরনের বেআইনি চাকরিচ্যুতি, ছাঁটাই, নির্যাতন বন্ধ করতে হবে। দেশের প্রচলিত শ্রম আইন ও বিধিমালা চরমভাবে শ্রমিক স্বার্থবিরোধী। এই আইন ও বিধিমালা ব্যবহার করে শ্রমিকদের ওপর সকল অন্যায়-অবিচার করা হয়। শ্রমিকদের সংগঠিত হওয়ার অধিকার নানান যড়যন্ত্রের মাধ্যমে হরণ করা হচ্ছে।

তিনি সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, এই সকল ছাঁটাই-নির্যাতন বন্ধ করে অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত না করা হলে শ্রমিকদের জমতে থাকা ক্ষোভ অচিরেই বিস্ফোরিত হবে। যা শিল্প এবং দেশের অর্থনীতির জন্য মঙ্গলজনক হবে না।

এ সময় মানববন্ধনে বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসজে/জেএএম

Advertisement
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন