বিজ্ঞাপন

বাণিজ্য ও বিনিয়োগে গুরুত্ব ভিয়েতনামের রাষ্ট্রপতির সফরে

February 24, 2018 | 6:56 pm

এম এ কে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: ভিয়েতনামের রাষ্ট্রপতি চেন দাই গোয়াঙ আগামী ৪ মার্চ তিন দিনের সফরে বাংলাদেশ আসছেন। সফরে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়ানো এবং বিনিয়োগ অধিক গুরুত্ব পাবে। আসন্ন সফরে দেশটির ২০০ জন ব্যবসায়ী প্রতিনিধির একটি দল থাকবে রাষ্ট্রপতি চেন দাই গোয়াঙর সফরসঙ্গী হিসেবে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, অর্থনৈতিক উন্নয়নে ভিয়েতনামের বেশ কিছু খাতের জ্ঞান লাভ করতে চায় বাংলাদেশ। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, কম জনশক্তি ব্যবহার করে বেশি উৎপাদন, প্রযুক্তির শতভাগ ব্যবহার ও কৃষিখাতের উৎপাদন কী ভাবে বাড়ানো যায় সে ব্যাপারে।

ঢাকা চাচ্ছে হ্যানয়ের বণিকগোষ্ঠী বাংলাদেশের কর অবকাশ সুবিধাসহ ব্যবসায়ী খাতের সুযোগগুলো লুফে নিয়ে খাত ভিত্তিক বিনিয়োগ এবং যৌথ বিনিয়োগে উৎসাহিত হোক। অন্যদিকে, ভিয়েতনামও চাচ্ছে বাংলাদেশে বিনিয়োগ করতে। এ জন্য চেন দাই গোয়াঙ-এর সফরসঙ্গী হিসেবে ২০০ ব্যবসায়ী প্রতিনিধি আসছেন। তারা ব্যবসা-বাণিজ্যের খাত ভিত্তিক সুযোগ-সুবিধাগুলো খতিয়ে দেখবেন।

বিজ্ঞাপন

পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক সারাবাংলাকে বলেন, ভিয়েতনামের রাষ্ট্রপতি চেন দাই গোয়াঙ-এর সফরে বিনিয়োগ এবং বাণিজ্যের বিষয়টি গুরুত্ব পাবে। দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ করতে কী করতে হবে এই সফরে আমরা তা চিহ্নিত করবো।

এদিকে, চেন দাই গোয়াঙ-এর সফরের প্রস্তুতি হিসেবে দেশটির উপপররাষ্ট্রমন্ত্রী ড্যাঙ দাই গুই ফেব্রুয়ারির শুরুতে ঢাকা সফর করেন। সফরে তিনি বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে একাধিক বৈঠক করেছেন।

ফিরে যাওয়ার আগে উপপররাষ্ট্রমন্ত্রী ড্যাঙ দাই গুই গণমাধ্যমকর্মীদের জানান, রাষ্ট্রপতি চেন দাই গোয়াঙ-এর সফরে অর্থনৈতিক এবং ব্যবসায়ীক স্বার্থই গুরুত্ব পাবে। এই ক্ষেত্রে প্রতিযোগির ভূমিকায় উত্তীর্ণ না হয়ে দুই দেশের সম্পর্ককে কাজে লাগিয়ে ব্যবসা-বাণিজ্যের পরিধি বাড়াতে চায় হ্যানয়। যাতে দুই দেশেরই উন্নয়ন নিশ্চিত হয়।

বিজ্ঞাপন

দুই দেশের মধ্যে সচিব পর্যায়ের বৈঠক গত বছর ঢাকায় অনুষ্ঠিত হয়। ওই বৈঠকেও বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে দুইদেশ সম্মত হয়।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, বিগত ২০১২ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিয়েতনাম সফর করেন। ওই সফরে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও নিবিড় করতে দুই দেশ যৌথভাবে ঘোষণা দেয়। ওই সময়েই রাষ্ট্রপতি চেন দাই গোয়াঙকে ঢাকা সফরের আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ থেকে জানা গেছে, বাংলাদেশ ভিয়েতনাম থেকে গত অর্থবছরে ৬৬ দশমিক ৪৪ মিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে। অন্যদিকে, একই অর্থবছরে বাংলাদেশ ভিয়েতনাম থেকে ৪ শ ১২ দশমিক ২০ মিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে।

সারাবাংলা/জেআইএল/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন