সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬, ২৯ জমাদিউস-সানি ১৪৪১

বিজ্ঞাপন

রাখাইনে শিশু দিবসে স্কুলে মর্টার হামলা, ১৯ শিক্ষার্থী আহত

ফেব্রুয়ারি ১৪, ২০২০ | ৫:০২ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের রাখাইন রাজ্যের একটি প্রাইমারি স্কুলে শিশু দিবসের অনুষ্ঠানে মর্টার হামলায় অন্তত ১৯ শিক্ষার্থী আহত হয়েছে। শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) স্থানীয় স্বাস্থ্য বিভাগের বরাতে এ খবর জানিয়েছে আল জাজিরা। কিন্তু, সেনাবাহিনী বা বিদ্রোহীদের কেউই এই হামলার দায় স্বীকার করেনি।

বিজ্ঞাপন

স্থানীয় বুচিদং পৌরসভার একজন জনপ্রতিনিধি তুন অং থিয়েন বার্তাসংস্থা রয়টার্সকে টেলিফোনে  জানিয়েছেন, বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকালে খামউয়ি চং স্কুলে মর্টার শেল হামলার ঘটনা ঘটে। তবে তিনি জানেন না এই হামলা কারা চালিয়েছে।

এদিকে, মিয়ানমারের সেনাবাহিনীর পক্ষ থেকে ব্রিগেডিয়ার জেনারেল জো মিন তুন রয়টার্সকে জানিয়েছেন, আরাকান আর্মির বিদ্রোহীদের চালানো এক মর্টার হামলায় ২০ শিক্ষার্থী আহত হয়েছে। তাদেরকে নিকটস্থ সেনা পোস্টে চিকিৎসা দেওয়া হয়েছে। গুরুতর আহত ৫ জনকে হাসপাতালে পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়াও, খামউইয়ি গ্রামের শিক্ষক থার আয়ে মং বার্তাসংস্থা এএফপিকে জানিয়েছেন, বৃহস্পতিবারের শিশু দিবসের অনুষ্ঠানে হামলায় মোট ২১ শিক্ষার্থী আহত হয়েছে। অধিকাংশই হাত ও পায়ে আঘাত পেয়েছে। তাদের মধ্যে একজন ছাত্রীর অবস্থা আশঙ্কাজনক।

ওই স্কুলের শিক্ষার্থীরা সবাই খুমি নৃতাত্ত্বিক জাতিগোষ্ঠীর এবং বৌদ্ধ ধর্মাবলম্বী।

তবে, আরাকান আর্মির মুখপাত্র এই হামলায় তাদের কোনো সদস্য জড়িত নেই বলে জানিয়েছেন।

হামলা প্রসঙ্গে মিয়ানমারে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার বলেছেন, রাখাইন রাজ্যের সাম্প্রতিক হামলার ঘটনায় বেসামরিক জনগণের জীবন সংকটাপন্ন হয়ে উঠেছে। বুচিদংসহ রাখাইন রাজ্যের চারটি পৌরসভায় ইন্টারনেট বন্ধ রাখার সরকারি সিদ্ধান্ত অমানবিক বলে উল্লেখ করেছেন তিনি।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন