বিজ্ঞাপন

শ্রীনিবাস গৌড় হার মানিয়েছেন উসাইন বোল্টকেও!

February 14, 2020 | 11:25 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ কর্ণাটকের ঐতিহ্যবাহী কামবালা দৌড়ে (ধানক্ষেতে মহিষ সহযোগে) অংশ নেওয়া ২৮ বছর বয়সী শ্রীনিবাস গৌড় হার মানিয়েছেন বিশ্ববিখ্যাত জ্যামাইকান দৌড়বিদ উসাইন বোল্টকে। শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

উসাইন বোল্ট যেখানে ১০০ মিটার ট্র্যাক সর্বনিম্ন ৯.৫৮ সেকেন্ডে দৌড়ে শেষ করেছেন। সেখানে শ্রীনিবাস ১৪২ মিটার ধানক্ষেতে মহিষ সহযোগে দৌড়ে শেষ করেছেন ১৩.৪২ সেকেন্ডে।

কিন্তু ওই কামবালা দৌড়ের আয়োজকরা শ্রীনিবাসকে বোল্টের সঙ্গে তুলনা করাকে ভালো চোখে দেখছেন না।

বিজ্ঞাপন

এ ব্যাপারে কামবালা একাডেমির প্রেসিডেন্ট প্রফেসর কে গুনাপালা কদম্ব বিবিসিকে হিন্দিকে জানিয়েছেন, তারা কারও সাথে কারও তুলনা পছন্দ করেন না। আর অলিম্পিকের মতো ইভেন্টে অনেক নিখুঁতভাবে সময় গণনা করা হয়। এখানে আমরা অতটা নিখুঁত হতে পারিনি।

স্থানীয় কিছু পত্রিকা ও সাংবাদিকরা উসাইন বোল্ট ও শ্রীনিবাস গৌড়ের  তুলনামূলক আলোচনা শুরু করার পর প্রফেসর গুনাপালা এই মন্তব্য করেন।

এদিকে, এই রেকর্ডভাঙ্গা জয়ের ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে শ্রীনিবাস গৌড় বলেছেন, তার সঙ্গে দলবদ্ধ হয়ে যে দুইটি মহিষ দৌড়েছে তাদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেছেন।

তিনি বিবিসি হিন্দিকে আরও বলেছেন, তিনি সাত বছর ধরে এই কামবালা দৌড়ে অংশ নিচ্ছেন। স্কুলের জীবন থেকে তিনি এই ঐতিহ্যবাহী দৌড় দেখে আনন্দ পান।

প্রসঙ্গত, ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত ভারতের সুপ্রিম কোর্টের আদেশে এই কামবালা দৌড় বন্ধ ছিল। পরবর্তীতে এই দৌড়কে আরও মানবিক করে তোলার শর্তে এই দৌড় চালিয়ে যাওয়ার অনুমতি দেয় আদালত।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন