বিজ্ঞাপন

রিয়ালের রক্ষণ দুর্গে ব্রাজিলিয়ান ট্যাংক

February 15, 2020 | 1:19 pm

স্পোর্টস ডেস্ক

চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদ ইউরোপের সেরা ডিফেন্সিভ দল হিসেবে নিজের নাম শক্ত করেছে। রিয়ালের রক্ষন দুর্গ ভাঙতে সব থেকে বেশি বেগ পোহাতে হচ্ছে প্রতিপক্ষকে। ইউরোপের সেরা পাঁচ লিগের মধ্যে রিয়াল মাদ্রিদই সব থেকে কম গোল হজম করেছে। যেখানে অ্যাতলেটিকো মাদ্রিদ ২০, লিভারপুল ১৫ গোল হজম করেছে। আর রিয়ালের এমন রক্ষণের পেছনে সব থেকে বড় ভূমিকা রেখেছেন ব্রাজিলিয়ান ট্যাংক খ্যাত কার্লোস হেনরিক ক্যাসেমিরো।

বিজ্ঞাপন

চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদ লা লিগার ২৩ ম্যাচে মাত্র ১৪টি গোল হজম করেছে আর সেই সঙ্গে রেখেছে সব থেক ক্লিনসিটও। রিয়ালের এমন দুর্দান্ত রক্ষণ পারফম্যান্সের পেছনে জিনেদিন জিদানের কৌশল যেমন গুরুত্বপূর্ণ ছিল ঠিক ততটাই গুরুত্বপূর্ণ ক্যাসেমিরোর ক্যারিয়ার সেরা পারফরম্যান্সও।

স্প্যানিশ গণমাধ্যম ঘোষণা দিয়েছে চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদের সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে সবার থেকে বেশি এগিয়ে আছেন ক্যাসেমিরোই। শুরুটা সেই প্রাক মৌসুম প্রীতি ম্যাচে অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে ৭-৩ গোলে হারের মধ্য দিয়ে। ওই হারের পর নিজের ছুটি বাতিল করে দলের সঙ্গে অনুশীলনে যোগ দিয়েছিলেন ক্যাসেমিরো। এরপর থেকেই রিয়ালের মধ্যমাঠের মধ্যমণি তিনিই।

বিজ্ঞাপন

এখন পর্যন্ত ২০১৯/২০২০ মৌসুমে লা লিগায় প্রতিপক্ষের কাছ থেকে সর্বোচ্চ সংখ্যকবার বল ফেরত নিয়েছেন (১৮৭ বার) ক্যাসেমিরো। এছাড়া প্রতিপক্ষের কাছ থেকে বল ইন্টারসেপ্ট করেছেন (৪৪ বার)। প্রতিপক্ষকে সব থেকে বেশিবার ট্যাকেল করেছেন (৭৪) আর বেশিবার সফলও (৪৯ বার) এই ব্রাজিলিয়ান ট্যাংকই। এছাড়া প্রতিপক্ষের অর্ধে সর্বোচ্চ বার বলো ট্যাকেল (৩৫) করেছেন তিনি। ক্যাসেমিরো এবার কেবল রিয়ালের হয়েই সেরা পারফর্ম করেছেন না। ইউরোপের লিগগুলোর মধ্যেও তিনিই ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে সেরা পারফরম্যান্স করেছেন।

লা লিগায় এবার রিয়ালের ২৩ ম্যাচের মধ্যে ২১টিতেই খেলেছেন ক্যাসেমিরো। আর এই ২১ ম্যাচে নামের পাশে ৪টি অ্যাসিস্টের সঙ্গে সঙ্গে ৪টি গোলও যোগ করেছেন তিনি। চলতি মৌসুমে নিজের ডিফেন্সিভ কাজের সঙ্গে সঙ্গে আক্রমণের ধারটাও বাড়িয়েছেন এই ব্রাজিলিয়ান মিডফিল্ডার। আর তাই তো নিজের ক্যারিয়ার সেরা আক্রমণ পরিসংখ্যানের সঙ্গে এখনই লড়াই করেছেন তিনি।

২০১৯-২০২০ মৌসুমে এখন পর্যন্ত কেবল চারটি ম্যাচেই ক্যাসেমিরোকে দলের বাইরে রেখেছেন জিদান। আর এই চার ম্যাচের মধ্যে মাত্র একটি ম্যাচেই জয়ের দেখা পেয়েছে জিদানের দল। বাকী তিন ম্যাচের মধ্যে দু’টিতে ড্র করেছে লস ব্ল্যাঙ্কোসরা আর একটিতে হেরেছে। কোপা দেল রে’র রাউন্ড অব-১৬’তে রিয়াল জারাগোজার বিপক্ষেই ক্যাসেমিরোকে ছাড়া ম্যাচ জিতেছে গ্যালাক্টিকোরা। আর কোয়ার্টার ফাইনালে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ৪-৩ গোলের ব্যবধানে হেরে বাদ পড়তে হয়েছে টুর্নামেন্ট থেকে।

বিজ্ঞাপন

অর্থাৎ পরিসংখ্যান বলছে রিয়াল মাদ্রিদের ভালো পারফরম্যান্সের পেছনে সব থেকে বড় ভুমিকা রেখেছেন কার্লোস ক্যাসেমিরো। আর তাই তো চলতি মৌসুমে এখন পর্যন্ত রিয়ালের সেরা পারফর্মার হওয়ার দৌড়ে এগিয়ে আছেন এই ব্রাজিলিয়ান ট্যাংকই।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন