বিজ্ঞাপন

ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া ৫ উপায়

February 16, 2020 | 10:00 am

লাইফস্টাইল ডেস্ক।।

ত্বকের ময়লা-ধুলোবালি ভালোভাবে পরিষ্কার না হলে ব্ল্যাকহেডস দেখা দেয়। সাধারণত নাক ও মুখের কিছু বিশেষ অংশে ব্ল্যাকহেডস হয়। এটি এমন এক সমস্যা যা কমবেশি প্রায় সবারই হয়ে থাকে। ব্ল্যাকহেডস হলে নিয়মিত ত্বকের যত্ন নিতে হবে। সঠিক পরিচর্যার মাধ্যমে ব্ল্যাকহেডস দূর করা সম্ভব। তবে মনে রাখা ভালো, ঠিকমতো পরিচর্যার অভাবে ব্ল্যাকহেডস পুনরায় দেখা দিতে পারে।

বিজ্ঞাপন

ত্বকে ব্ল্যাকহেডস দেখা দিলে ঘরোয়া পদ্ধতিতে যত্ন নেওয়াই ভালো। এতে ত্বকের কোন ক্ষতি হয় না। আসুন জেনে নেই, ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া উপায়গুলো সম্পর্কে-

লেবু ও মধু

ব্ল্যাকহেডস দূর করতে লেবু, মধু বেশ কার্যকর। ১ চা চামচ লেবুর রস ও ১ চা চামচ মধু একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগান। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে উষ্ণ গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩-৪ দিন মিশ্রণটি ব্যবহার করুন।

বিজ্ঞাপন

বেকিং সোডা ও লেবু

বেকিং সোডা হলো ন্যাচারাল এক্সফলিয়েট। আর ত্বকের লোমকূপ খুলতে সাহায্য করে লেবু।

১ টেবিলচামচ বেকিং সোডার সঙ্গে অর্ধেক টেবিলচামচ লেবুর রস মিশিয়ে নিন। এরপর ত্বকে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এরপর উষ্ণ গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

বিজ্ঞাপন

ডিমের সাদা অংশ

ব্ল্যাকহেডস দূর করতে ডিমের সাদা অংশ খুবই কার্যকর। ত্বক টানটান রাখতেও সাহায্য করে এটি। ডিমের সাদা অংশের সঙ্গে সামান্য লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন। তবে ডিমের গন্ধ যেন না থাকে এজন্য ভালোভাবে ত্বক ধুয়ে ফেলতে হবে।

ওটস

সকালের নাস্তার জন্যই কেবল ওটস নয়, এটি ত্বকের জন্যও খুবই ভালো। ব্ল্যাকহেডস দূর করার পাশাপাশি ত্বকের মরাকোষ দূর করতেও সাহায্য করে ওটস।

বিজ্ঞাপন

২ টেবিলচামচ ওটস, ৩ টেবিলচামচ টকদই এবং অর্ধেক টেবিলচামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগাতে হবে। পুরো মুখে বা শুধু ব্ল্যাকহেডসের জায়গায় লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে উষ্ণ গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

চিনি ও জলপাই তেল

চিনি ও জলপাই তেল নিয়মিত ব্যবহার করলে ব্ল্যাকহেডস দূর হয়। এই মিশ্রণটি ত্বকের স্ক্র্যাবার হিসেবে কাজ করে।

১ কাপ মোটা দানাযুক্ত চিনিতে ৩ টেবিলচামচ জলপাইয়ের তেল মিশিয়ে নিতে হবে। জলপাইয়ের তেলের পরিবর্তে অলিভ ওয়েল ও আমন্ড ওয়েলও ব্যবহার করা যায়। ত্বকে লাগাতে হবে মিশ্রণটি। শুকিয়ে গেলে উষ্ণ গরম পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলতে হবে। অন্তত ২ সপ্তাহ এই মিশ্রণটি ব্যবহার করলে ব্ল্যাকহেডস কমে যাবে।

এই উপাদানগুলো ব্ল্যাকহেডস দূর করতে সাহায্য করে। তবে মনে রাখা ভালো, ব্ল্যাকহেডস স্থায়ীভাবে দূর করার জন্য নিয়মিত এই উপাদানগুলো ব্যবহার করতে হবে। ব্যবহার বন্ধ করলে ব্ল্যাকহেডস পুনরায় দেখা দিতে পারে।

সারাবাংলা/টিসি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন