বিজ্ঞাপন

কভিড-১৯: মৃত ১,৬৬৯, আক্রান্ত ৬৯ হাজার

February 16, 2020 | 11:34 am

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাস থেকে সৃষ্ট রোগ কভিড-১৯ এ মৃতের সংখ্যা বেড়েই চলেছে। রোববার (১৬ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় সকার ১০টা পর্যন্ত এই রোগে মৃতের সংখ্যা এক হাজার ৬৬৯ জন। এদের মধ্যে কেবল চারজন চীনের বাইরে মারা গেছেন।

বিজ্ঞাপন

বিশ্বের মোট ৩০ টি দেশে ছড়িয়েছে সংক্রমণ। আর এতে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৬৯ হাজার।

তবে করোনাভাইরাস নিয়ন্ত্রণে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়েং ই। এই রোগ নিয়ন্ত্রণে চীনের প্রশংসা করেছেন খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম।

চীনের লাখো মানুষ এখন নিয়ন্ত্রিত জীবন কাটাচ্ছেন। সরকারের নিষেধাজ্ঞা ও বেঁধে দেওয়া নিয়ম অনুযায়ী চলছেন তারা। বিশেষত হুবেই প্রদেশের বাসিন্দারা সবচেয়ে বেশি নিয়মের বেড়াজালে বন্দি। কেননা, এই প্রদেশ থেকেই করোনাভাইরাসজনিত রোগটি ছড়ায়। বিষয়টি বুঝতে পারার পর থেকেই কার্যত অবরুদ্ধ করে ফেলা হয় প্রদেশটি।

বিজ্ঞাপন

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কথা কেউ ইচ্ছাকৃতভাবে গোপন করলে বা ভুল তথ্য দিলে চীনে তা অপরাধ হিসেবে গণ্য হবে। এ কারণে হতে পারে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডও। চীনের এক আদালত এই আদেশ জারি করেছেন।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) দেওয়া ওই আদেশে বলা হয়, ভ্রমণ-বিষয়ক কোনো তথ্যও গোপন করা যাবে না।

চীনের বেইজিং ডেইলি এ বিষয়ে খবর ছাপিয়ে জানায়, নিয়ম অমান্যকারীদের ১০ বছরের জেল, যাবজ্জীবন দণ্ড, এমনকি মৃত্যুদণ্ডও দেওয়া হতে পারে।

বিজ্ঞাপন

দেশটির ন্যাশনাল হেলথ কমিশনও ইতোমধ্যে জ্বর, কফ ও অন্যান্য অসুস্থতা থাকলে যে কারও সড়ক, রেল আকাশপথে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে।

সারাবাংলা/এসএমএন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন