বিজ্ঞাপন

জাতীয় নাট্যোৎসব: এক্সপেরিমেন্টালে থিয়েটার অঙ্গন’র ‘মুনীর চৌধুরী’

February 17, 2020 | 9:45 am

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

‘জঙ্গি-অবক্ষয়-দুর্নীতি, মানবে না এ সংস্কৃতি’—এই প্রতিপাদ্যে সারাদেশে চার শতাধিক নাট্য সংগঠনের অংশগ্রহণে একযোগে অনুষ্ঠিত হচ্ছে ‘জাতীয় নাট্যোৎসব ২০২০’। দেশের ৬৪ জেলায় বুধবার (১২ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়েছে এই নাট্যোৎসবের। চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

বিজ্ঞাপন

আজ (সোমবার) জাতীয় নাট্যোৎসবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হচ্ছে থিয়েটার অঙ্গন’র ‘মুনীর চৌধুরী’।

স্বাধীনতা-পূর্ব বাংলাদেশের নাট্য-সাহিত্যের অন্যতম প্রধান কারিগর মুনীর চৌধুরী। তাঁর নাটকের বিষয়-কাঠামো আর মঞ্চে পরিবেশনের কলাকৌশল স্বতন্ত্র। তাঁর কাব্যময় জীবন, কর্ম ও দর্শনকে উপজীব্য করে মঞ্চ নাটক ‘মুনীর চৌধুরী’। এটি নাট্যদল থিয়েটার অঙ্গনের দশম প্রযোজনা। নাটকটি রচনার পাশাপাশি নির্দেশনা দিয়েছেন প্রবীর দত্ত।

বিজ্ঞাপন

নাটকটিতে মুনীর চৌধুরীর জীবনদর্শনের পটভূমিই দৃশ্যকাব্যে রূপায়ণ হয়েছে। এতে উঠে এসেছে মুনীর চৌধুরীর ‘কবর’ নাটক রচনার ট্র্যাজেডি। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় থেকেই তিনি ঝুঁকে পড়েন নাটকের শিল্প কৌশলের দিকে। ‘রক্তাক্ত প্রান্তর’, ‘চিঠি’ প্রভৃতি নাটক বিশেষ সাফল্য লাভ করলেও জনমানুষের কাছে ব্যাপক গ্রহণযোগ্যতা ও প্রশংসা পেয়েছে ‘কবর’ নাটকটি। গভীর জীবনবোধের আলোকে সজ্জিত একাঙ্গ এক নাটক।

বিজ্ঞাপন

দৃষ্টি উন্মোচনকারী এই নাট্যকার, প্রাবন্ধিক এবং সাহিত্য সমালোচক ১৯৭১ সালে বিজয়ের মাত্র দুই দিন আগে স্বাধীনতাবিরোধী আলবদর, আলশামসদের হাতে অন্য বুদ্ধিজীবীদের সঙ্গে নির্মমভাবে শহীদ হন। কোথাও তাঁর মরদেহ খুঁজে পাওয়া যায়নি। নিয়তির কি নির্মম পরিহাস! একুশের প্রথম নাটক ‘কবর’ যাকে অমর করে রেখেছে, তারই কোন কবর নেই। তবে কি ‘কবর’ মুনীর চৌধুরীর জীবনের প্রতিচ্ছবি? মূলত নাটকীয় মুহূর্ত তৈরির মাধ্যমে মুনীর চৌধুরীর জীবনালেখ্যই প্রতিফলিত হয়েছে এ নাটকে।

নাটকটির নাম ভূমিকায় অভিনয় করেছেন মাহবুব আমিন মিঠু, এছাড়া অন্যান্য চরিত্রে সম্বিতা রায়, ফারহা ইসলাম, মোঃ রাজীব আহমেদ, মোঃ জয় আক্তার সজিব, জান্নাতুল ফেরদৌস রশনি, মাসুদ রানা, প্রীতি, নিশাত সহ একঝাক তরুণ নাট্যকর্মী।

বিজ্ঞাপন

নেপথ্যে যাদের সাহচর্যে নাটকটি আরও প্রাঞ্জল হয়ে উঠেছে, তারা হলেন- আলি আহমেদ মুকুল (মঞ্চ পরিকল্পনা), ড. আইরিন পারভীন লোপা (পোষাক পরিকল্পনা), শিশির রহমান (আবহ সঙ্গীত), শামীমুর রহমান (আলো), অরণ্য আলমগীর (ভিডিও), সম্বিতা রায় ( কোরিওগ্রাফি), শুভাশীষ দত্ত তন্ময় (রূপসজ্জা), মনির (সেট নির্মাণ), শিল্পী রফিকুন নবী (প্রচ্ছদ নকশা), মাহবুব আমিন মিঠু (প্রযোজনা অধিকর্তা)। এছাড়াও এ নাটকের প্রযোজনা উপদেষ্টা হিসেবে ছিলেন প্রফেসর ইমেরিটাস রফিকুল ইসলাম, ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, নাট্যজন রামেন্দু মজুমদার ও মঞ্চসারথী আতাউর রহমান।

সারাবাংলা/এএসজি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন