বিজ্ঞাপন

শ্রবণ ও বাক প্রতিবন্ধীদের জন্য জিপি’র বিশেষ সেবা

February 16, 2020 | 10:52 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শ্রবণ ও বাক প্রতিবন্ধীদের বিশেষ সেবা দিতে ইশারাভিক্তিক গ্রাহক সেবা চালু করেছে গ্রামীণফোন। নিজস্ব ওয়েবসাইট ও মাই জিপি অ্যাপে এই সেবা পাওয়া যাবে। এছাড়া সবাইকে ইশারা ভাষা শিখতে উৎসাহিত করতে ‘কথাগুলো হারিয়ে না যাক শব্দের অভাবে’ প্রতিপাদ্যে ‘সাইন-লাইন’ নামের ডিজিটাল কেয়ার উদ্বোধন করেছে প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

রোববার (১৬ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল ওয়েস্টিনে এই কেয়ারের উদ্বোধন করা হয়। শ্রবণ ও বাকপ্রতিবন্ধীদের ডিজিটাল কেয়ারে সেবা দেবেন শ্রবণ ও বাক প্রতিবন্ধী ব্যক্তিরাই। গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে গ্রামীণফোন এসব তথ্য জানিয়েছে।

গ্রামীণফোন জানিয়েছেন, ওয়েবসাইট ও সেলফ সার্ভিস ডিজিটাল কেয়ার অ্যাপ মাইজিপি’তে ইশারা ভাষাভিত্তিক গ্রাহকসেবা চালু করা হয়েছে। এছাড়াও ‘কথাগুলো হারিয়ে না যাক শব্দের অভাবে’ ক্যাম্পেইনের মাধ্যমে ইশারা ভাষা বিশেষজ্ঞ আরাফাত সুলতানা লতার প্রশিক্ষণে গ্রামীণফোনের ইউটিউব চ্যানেলে ইশারা ভাষার ভিডিও টিউটোরিয়াল আপলোড করা হয়েছে। এই টিউটোরিয়াল আগ্রহীদের ইশারা ভাষা শিখতে প্রাথমিক সহায়তা করবে।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসির আজমান বলেন, ‘সমাজের প্রতিটি মানুষের কাছে যোগাযোগ প্রযুক্তি অন্তর্ভুক্তির সুবিধা পৌঁছানো উচিত। গ্রামীণফোন এখন ৭ কোটি ৬৫ লাখ গ্রাহকের পরিবার। আমাদের দায়িত্ব আমাদের নেটওয়ার্কে সবাইকে সমানভাবে সেবা দেওয়া। মাই জিপি ও গ্রামীণফোনের ওয়েবসাইটে ইশারা ভাষাভিত্তিক সেবা ‘সাইন-লাইন’ অন্তর্ভুক্তি লাখো মানুষকে সেবা পেতে সহায়তা করবে।

বিজ্ঞাপন

বাংলাদেশে লাখো শ্রবণ ও বাকপ্রতিবন্ধী থাকলেও ইশারা ভাষা শেখার যথেষ্ট সুযোগ নেই। যে কারণে, বাকি মানুষদের সঙ্গে তারা সঠিকভাবে যোগাযোগ করতে পারছেন না। ইয়াসির আজমান বলেন, ‘আমরা আমাদের  ভাষায় একে অন্যের সঙ্গে যোগাযোগ করছি। কিন্তু অসমতা দূর করতে হলে একটি অন্তর্ভুক্তিমূলক সমাজে যারা কথা বলতে পারেন না এবং কথা শুনতে পান, তাদের জন্যও যোগাযোগের ব্যবস্থা থাকতে হবে। ইন্টারনেটের সাহায্যে আমরা অনলাইন ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে সহজেই এ ভাষা শিখতে পারি।’

গ্রামীণফোনের সিইও আরও বলেন, ডিজিটাল অন্তর্ভুক্তির মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ যাত্রায় আরও গুরুত্বর্পণূ অবদান রাখার মাধ্যমে সামাজিক ক্ষমতায়ন বিস্তৃত করার এখনই সময়। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ সালের ঠিক আগ মূহূর্তে ভাষার অসমতা দূর করতে যারা এই ডিজিটাল প্ল্যাটফর্মটি গড়ে তুলতে সহায়তা করেছেন, তাদের জানাই আন্তরিক ধন্যবাদ।

অনুষ্ঠানে ইশারা ভাষা বিশেষজ্ঞ আরাফাত সুলতানা লতার নেতৃত্বে একুশের গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ ইশারা ভাষায় পরিবেশন করা হয়।

বিজ্ঞাপন

এ সময় আরও উপস্থিত ছিলেন গ্রামীণফোনের প্রধান বিপণন কর্মকর্তা সাজ্জাদ হাসিব, হেড অব মার্কেটিং নাফিস আনোয়ার চেীধুরী, হেড অব কমিউনিকেশনস খায়রুল বাশার এবং অভিনেতা ও শিল্পী তাহসান খান।

জিপি’র সাইন ল্যাংগুয়েজের ভিডিও টিউটোরিয়াল দেখতে ভিজিট করুন: gpsocial.co/Sign_Language_Tutorial

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন