বিজ্ঞাপন

জীবনব্যাপী শিক্ষা গ্রহণ করতে হবে: দিপু মনি

February 17, 2020 | 1:47 am

স্টাফ করেসপন্ডেন্ট

শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেছেন, শিক্ষার্থীদের জীবনব্যাপী শিক্ষা গ্রহণ করতে হবে। রোববার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর লালমাটিয়া মহিলা কলেজে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা ও নবীণবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, পুরো পৃথিবী দ্রুত পরিবর্তিত হচ্ছে। এ পরিবর্তন অবশ্যম্ভাবী। আজ যে বিষয়ে দক্ষতা খুব জরুরি আগামীতে তা হয়ত আর এত জরুরি নাও থাকতে পারে। সে জায়গা নিয়ে নিতে পারে অন্য কোনো বিষয়ের দক্ষতা। তাই, অবশ্যম্ভাবী পরিবর্তনের সঙ্গে মানিয়ে নেওয়া শিখতে হবে।

তিনি বলেন, যোগাযোগের উপায়গুলো আমাদেরকে শিখতে হবে। স্বপ্ন দেখা শিখতে হবে। স্বপ্ন বাস্তবায়নে ধৈর্য্য ধরে চেষ্টা চালিয়ে যেতে হবে। শুধু তাই নয়, জানতে হবে সততা, মানবিকতা আর দেশপ্রেম।

বিজ্ঞাপন

লালমাটিয়া মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর রফিকুল ইসলামের সভাপতিত্বে ওই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা-১৩ আসনের সংসদ সদস্য মো. সাদেক খান, তথ্য কমিশনার সুরাইয়া বেগম, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের (মাউশি) সচিব মো. মাহবুব হোসেন। অনুষ্ঠান থেকে কলেজের এক হাজার ৫৫৫ কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়।

শুভেচ্ছা বক্তব্যে তথ্য কমিশনার সুরাইয়া বেগম বলেন, কখনও হতাশ হওয়া যাবে না। স্বপ্ন বাস্তবায়নে নিরন্তর চেষ্টা করতে হবে। চেষ্টা ছাড়া পরিবর্তন সম্ভব নয়। শিক্ষাগ্রহণও সম্ভব নয়।

এছাড়াও, মাউশি সচিব মো. মাহবুব হোসেন শিক্ষার্থীদের লক্ষ্য করে বলেন, প্রতিযোগিতায় সফল না হওয়ার মানে এই নয় যে এখানে জীবনের শেষ। এক জায়গায় সফল না হতে পারলেও অন্য জায়গায় সুযোগ থাকবে।

প্রসঙ্গত, লালমাটিয়া কলেজ প্রচলিত শিক্ষাদানের পাশাপাশি কারিগরি পর্যায়েও নিয়মিত শিক্ষাদান করে যাচ্ছে। অনেক শিক্ষার্থী এখানে বিনা বেতনে পড়ার সুযোগও পাচ্ছে। এমনকি যারা ক্রীড়াক্ষেত্রে এবং সংস্কৃতিক অঙ্গনে ভালো করছে তাদেরকেও দেওয়া হচ্ছে কম খরচে কিংবা কোন খরচ ছাড়াই পড়ার সুযোগ।

সারাবাংলা/টিএস/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন