বিজ্ঞাপন

তরুণ প্রজন্ম নিয়ে রাজীবুলের ইংরেজি ছবি

ফেব্রুয়ারি ১৭, ২০২০ | ২:১৩ অপরাহ্ণ

আহমেদ জামান শিমুল

‘হৃদয়ের রংধনু’খ্যাত নির্মাতা রাজীবুল হোসেন এবার নির্মাণ করবেন ইংরেজি চলচ্চিত্র। ছবিটির নাম রাখা হয়েছে ‘Down by the Sea’। সঙ্গীতশিল্পী টিংকু মীর্জা মুশফিকুর সালেহীনের একই নামের গান থেকে ছবির মূল গল্প আর নাম নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

রাজীবুল হোসনের আগের ছবির মত এ ছবির গল্পের কেন্দ্রবিন্দুও তরুণ প্রজন্ম। ছবির গল্প প্রসঙ্গে পরিচালক বলেন, ‘একজন মানুষের মাল্টিপল ক্যারেক্টার ডিজঅর্ডার নিয়ে ছিবির গল্প। তরুণ প্রজন্মের ভিতর এটি চলছে বর্তমানে। শহুরে একটি গল্প। বাস্তবতা ও কল্পনার মিশ্রণ কিন্তু বাস্তবতার খুব কাছাকাছি।’

ছবির শুটিং শুরু হয়েছে তিন মাস আগে। তবে প্রথম দিককার শুটিং ছিলো পরীক্ষামূলক। পরবর্তীতে পরিচালক এটিকে ছবিতে রূপান্তরের সিদ্ধান্ত নেন।

বিজ্ঞাপন

‘Down by the Sea’র দৈর্ঘ্য হবে ৭০ থেকে ৮০ মিনিট। প্রধান চরিত্রে অভিনয় করেছেন ফজলে রাব্বী শাকিল ও অদিতি। তাদেরকে কাস্টিংয়ের ব্যাপারে রাজীবুল হোসেন বলেন, ‘আমার প্রতিটা ছবিতে গতানুগতিক কাস্টিং পদ্ধতিতে আমি যেতে চাইনি। আমি চাই চরিত্রগুলো অভিনয় না করে, স্বাভাবিক আচরণ করুক। আর এটাই আমার নির্মাণ কৌশল।’

ছবিটির কোনও বাংলা ভার্সন হবে না বলে জানালেন রাজীবুল হোসেন। তিনি বলেন, ‘এখানে দুটা কারণ কাজ করছে। প্রথমত ছবির বিষয়বস্তু বৈশ্বিক। দ্বিতীয় এটি বাংলাদেশের সামাজিক প্রেক্ষাপটের অনেকটাই বাইরের গল্প। তাই আমরা মনে করেছি, বেটার টু লুক ফর গ্লোবাল।’

শুধু বাংলা ভার্সন নয়, বাংলাদেশেও মুক্তির খুব একটা চিন্তা নেই পরিচালকের। তিনি বলেন, এর গল্প বলতে পারেন প্রাপ্তবয়স্কদের জন্য। যেটি বাংলাদেশে ব্যাপক আকারে মুক্তি দেওয়া সম্ভব না। আর যদি কখনও দিইও সেক্ষেত্রে ‘প্রাপ্তবয়স্কদের জন্য’ কথাটি উল্লেখ করে দেবো। তাছাড়া গল্প বেশ জটিল তার সাথে এদেশের সাধারণ দর্শকরা নিজেদের সম্পৃক্ত করতে কষ্ট হতে পারে।

ছবিটিতে সিনেমাটোগ্রাফার হিসেবে আছেন ইসরাত জাহান পিয়াল। তিনটি গান থাকছে ছবিতে। গানের কথা, সুর ও কণ্ঠ টিংকু। সংগীতায়োজনে নীলকণ্ঠ। প্রযোজনা করছে এআইএমসি।

‘Down by the Sea’ কবে মুক্তি পাবে এ ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি। রাজীবুল হোসেনের হাতে এখন আরও দুটি ছবি রয়েছে—‘কলকাতার মেয়েটি’ এবং ‘রানওয়ে ০২০২’।

সারাবাংলা/এজেডএস/

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন