বিজ্ঞাপন

সব ফরম্যাটে দক্ষিণ আফ্রিকার অধিনায়কত্ব ছাড়লেন ডু প্লেসি

February 17, 2020 | 2:17 pm

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপের পর থেকেই নিজেদের ক্রিকেট ঢেলে সাঁজানোতে নেমেছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড। দলের কোচের দায়িত্ব পেয়েছেন মার্ক বাউচার, বোলিং কোচ হিসেবে বাংলাদেশ থেকে উড়িয়ে নিয়ে গেছেন শার্ল ল্যাঙ্গাভেল্টকে আর বোর্ডে কর্মরত আছেন গ্র্যায়াম স্মিথ। এবার সেই ধারাবাহিকতায় দক্ষিণ আফ্রিকার সব ধরনের ফরম্যাটের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেন দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসি।

বিজ্ঞাপন

দলের হয়ে কেবল ব্যাটসম্যান হিসেবেই খেলবেন ডু প্লেসি। ওয়ানডে দলের অধিনায়কত্ব ছেড়েছিলেন আগেই, নিজে বিশ্রাম নেওয়ার কারণে দায়িত্ব পড়ে কুইন্টন ডি ককের ওপর। তবে এবার পুরোপুরিই ছেড়ে দিলেন তিন ফরম্যাটের দায়িত্ব। ওয়ানডের দায়িত্ব আগেই ছাড়লেও এবার ছাড়লেন টি-টোয়েন্টি ও টেস্টের অধিনায়কত্বও।

বিশ্বকাপের পর থেকে দক্ষিণ আফ্রিকার সময়টা মোটেও ভালো যাচ্ছিল না। বিশ্বকাপ-বিপর্যয়ের পর টেস্ট চ্যাম্পিয়নশিপেও ভুগতে হয়েছে। সে সময়েও দলের অধিনায়কত্ব ছিল ডু প্লেসির কাঁধেই। গেল মাসে ওয়ানডে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন তিনি। সে সময় প্রোটিয়াদের অধিনায়কত্বের দায়িত্ব বর্তে কুইন্টন ডি ককের ওপর।

ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও ডু প্লেসির বদলে ডি ককই অধিনায়কের ভূমিকা পালন করেছেন। ২০১২ সালে প্রথম টি-টোয়েন্টি সিরিজে দায়িত্ব নেওয়ার পর টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলে ১১২টি ম্যাচে অধিনায়ক ছিলেন ডু প্লেসি।

বিজ্ঞাপন

আর এবার শেষ পর্যন্ত তিন ফরম্যাটের অধিনায়কত্ব থেকেই নিজেকে সরিয়ে নিয়েছেন ডু প্লেসি। এ ব্যাপারে প্রোটিয়াদের কোচ মার্ক বাউচার বলেন, ‘এটা আমার জন্য অনেক কঠিন একটা সিদ্ধান্ত ছিল। তবে দলের জন্য যেকোনো সিদ্ধান্ত নিতে আমরা প্রস্তুত।

আর অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার প্রসঙ্গে ডু প্লেসি জানান, ‘শেষ কয়েক সপ্তাহ বিশ্রামে কাটানোর সময় আমি অনেক কিছু নিয়ে ভেবেছি। আর সেখান থেকেই আমি বুঝতে পেরেছি নিজের দেশকে নেতৃত্ব দেওয়া কতটা মর্যাদার। আমি আমার দেশকে নেতৃত্ব দেওয়াতে নিজেকে অনেক সৌভাগ্যবান মনে করি।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন