বিজ্ঞাপন

পুঁজিবাজারের সূচক ও লেনদেন আজও ঊর্ধ্বমুখী

February 17, 2020 | 7:12 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পুঁজিবাজারে সূচক ঊর্ধ্বমুখীর পাশাপাশি বেড়েছে আর্থিক ও শেয়ার লেনদেন। আগের দিন রোববার (১৬ ফেব্রুয়ারি) দেশের দুই পুঁজিবাজারে সূচকের রেকর্ড পরিমাণ উত্থানের পর সোমবারও (১৭ ফেব্রুয়ারি) বাজার ছিল ঊর্ধ্বমুখী। এদিন উভয় পুঁজিবাজারে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনও।

বিজ্ঞাপন

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯৭৬ কোটি ১৮ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এটি আগের এক বছরের মধ্যে একদিনে ডিএসইতে সর্বোচ্চ আর্থিক লেনদেন। এর আগে ২০১৯ সালের ৩ ফেব্রুয়ারি ডিএসইতে ৯৮৪ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল। ওইদিনের পর সোমবার ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হয়েছে।

বাজার বিশ্লেষকদের মতে, পুঁজিবাজারে সাম্প্রতিক সময়ে সরকারের নানান উদ্যোগের কারণে ইতিবাচক ধারা ফিরেছে। বিশেষ করে প্রধানমন্ত্রীর সঙ্গে পুঁজিবাজার সংশ্লিষ্টদের বৈঠক, এশিয়ান উন্নয়ন ব্যাংকের (এডিবি) ঋণ সুবিধার ঘোষণা, বাংলাদেশ ব্যাংক থেকে ব্যাংকগুলোকে তহবিল সরবরাহ এবং অর্থমন্ত্রী বিভিন্ন উদ্যোগের কারণে বাজারে বড় ধরনের উত্থান হয়েছে। ফলে পুঁজিবাজারে সূচকের পাশাপাশি বাড়ছে লেনদেনও।

তাদের মতে, সাম্প্রতিক সময়ে পুঁজিবাজারে অব্যাহত দরপতনের কারণে লেনদেনও তলানিতে নেমেছিল। তবে সরকারের নানান উদ্যোগের কারণে পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে। এটি বাজারের জন্য ইতিবাচক দিক।

বিজ্ঞাপন

সোমবার ডিএসইতে ৩৫৫ টি কোম্পানির ৩৮ কোটি ২৩ লাখ ৮৪ হাজার ১৫৭টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৯৫ টির, কমেছে ১২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দাম। দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৩৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৬৮ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসই শরিয়া সূচক ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮৩ পয়েন্ট, ডিএসইএ-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৯৯ পয়েন্টে গিয়ে ঠেকেছে।

অন্যদিকে অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৭৩টি কোম্পানির ১ কোটি ৬৯ লাখ ৬৭ হাজার ৫৩২টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৫৫টির, কমেছে ৮৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে সিএসইতে ৩২ কোটি ৫১ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এদিন সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৯৩ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৫২৯ পয়েন্টে উন্নীত হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন