বিজ্ঞাপন

উন্নয়ন গবেষণায় অ্যাওয়ার্ড পেলেন ড. শামসুল ও ড. রহিম

February 17, 2020 | 7:32 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: উন্নয়ন নিয়ে গবেষণা করে রিসোর্স ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (আরডিএফ) ‘রিসোর্স ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড’ পেলেন সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম এ রহিম।

বিজ্ঞাপন

সোমবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে এই দুই অধ্যাপককে পুরস্কারের ক্রেস্ট, সনদ ও অর্থ দেওয়া হয়েছে। একই অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. লুৎফুল হাসান। সংস্থাটির চেয়ারম্যান ড. লুৎফান হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন সংস্থাটির কো-চেয়ার লুৎফর রহমান। শেরাবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক উপাচার্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী কৃষি গবেষণায় আরও বেশি জোর দেওয়ার আহ্বান জানান সংশ্লিষ্টদের প্রতি। তিনি বলেন, কচুরিপানার পাতা তো গরু খায়। তাহলে আমরা খেতে পারব না কেন? এটা নিয়ে গবেষণা করা প্রয়োজন। আবার কাঁঠালের আকার আরও ছোট ও গোল করা যায় কি না, আরও সুন্দর করা যায় কি না— তা নিয়েও গবেষণা করতে হবে।

বিজ্ঞাপন

কৃষি গবেষণার গুরুত্ব তুলে ধরে মন্ত্রী বলেন, বাংলাদেশের কেন্দ্রীয় রূপান্তর কৃষিতেই হয়েছে। ওখান থেকে অন্যান্য ক্ষেত্রে ছড়িয়ে পড়েছে। উৎপাদন পরবর্তী খাদ্যের অপচয় কিভাবে কমানো যায়, তা নিয়ে গবেষণা করুন। কেউ কেউ বলেন, এত প্রতিষ্ঠান কেন? কিন্তু মনে রাখতে হবে, ১৬ কোটি মানুষের দেশ এটা। আনুপাতিক হিসাব করলে আমরা এখনো গবেষণায় পশ্চিমাদের ধারেকাছেও যেতে পারিনি। আমাদের ওই পর্যায়ে যাওয়ার লক্ষ্য নিয়ে কাজ করতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় গবেষণাকে উৎসাহিত করেন এবং পর্যাপ্ত গবেষণা না হওয়ায় ক্ষোভও জানিয়েছেন বলে জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, প্রধানমন্ত্রী প্রায়ই ক্ষোভ প্রকাশ করেন, কেন বেশি গবেষণা হচ্ছে না। গবেষণার জন্য সরকার উন্মুখ হয়ে আছে। তবে খেয়াল রাখতে হবে, গবেষণা যেন মানসম্মত হয়। প্রধানমন্ত্রী বলেছেন, আরও বেশি বেশি প্রতিষ্ঠান তৈরি হওয়া উচিত। মান নিয়ে অনেকে উদ্বেগ প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রীও করেন। তার ধারণা, চাপের মুখে মান উন্নয়ন হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন