বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর সাক্ষাৎকারের সংকলন ‘জয় বাংলা’র মোড়ক উন্মোচন

February 17, 2020 | 8:58 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিভিন্ন সময়ে দেওয়া সাক্ষাৎকার ও সাংবাদিকদের সঙ্গে তার আলাপচারিতা নিয়ে সংকলন ‘জয় বাংলা: সাক্ষাৎকার ও আলাপচারিতা’ বইয়ের মোড়ক উন্মোচন করেছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই বইয়ের মাধ্যমে বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণার নতুন দ্বার উন্মোচিত হলো বলেও মন্তব্য করেছেন তিনি।

বিজ্ঞাপন

সোমবার (১৭ ফেব্রুয়ারি) বিকেলে সংসদ ভবনে বঙ্গবন্ধু কর্নারে এই বইটির মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী। বইটির ভূমিকাও লিখেছেন তিনি। মোড়ক উন্মোচনের সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন বইটির সম্পাদক সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও শূন্য দশকের কবি পিয়াস মজিদ।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ সামনে রেখে চারুলিপি প্রকাশন প্রকাশ করেছে ‘জয় বাংলা: সাক্ষাৎকার ও আলাপচারিতা’ শীর্ষক এই বই। প্রকাশক হুমায়ুন কবীর। প্রচ্ছদ এঁকেছেন সব্যসাচী হাজরা। ১৪৫ পৃষ্ঠার গ্রন্থটির মূল্য রাখা হয়েছে ৩৫০ টাকা।

বইয়ের ভূমিকায় বঙ্গবন্ধুকন্যা লিখেছেন, আশা করি ‘জয় বাংলা’ গ্রন্থে সংকলনভুক্ত সাক্ষাৎকার ও আলাপচারিতা পড়তে পড়তে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিচিত্র-বর্ণিল-ব্যতিক্রম ও বর্ণাঢ্য জীবনের বহু অজানা অধ্যায় উন্মোচিত হবে এবং তার মহৎ, মানবিক, দক্ষ-দূরদর্শী রাজৈনতিক ও রাষ্ট্রনৈতিক সত্তা সম্পর্কে ধারণা লাভ করা সম্ভব হবে।

বিজ্ঞাপন

বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ উপাদান বিভিন্ন সাংবাদিককে দেওয়া তার দেওয়া সাক্ষাৎকার ও সাংবাদিকদের সঙ্গে তার আলাপচারিতা। গবেষকদের এই প্রয়োজন মেটানোর প্রয়াস রয়েছে ‘জয় বাংলা’ গ্রন্থটিতে। এতে সংকলিত হয়েছে সাতটি সাক্ষাৎকার ও আলাপচারিতা। এর মধ্যে তিনটি এ দেশীয় লেখক-সাংবাদিকদের। তারা হলেন— ফজলে লোহানী, খোন্দকার মোহাম্মদ ইলিয়াস ও শামসুজ্জামান খান। বিদেশিদের মধ্যে ডেভিড ফ্রস্ট, নাগিসা ওশিমা, মি. মরিশাস ও অন্নদাশঙ্কর রায়ের নেওয়া সাক্ষাৎকার ও আলাপচারিত স্থান পেয়েছে বইটিতে।

সাতটি সাক্ষাৎকার ও আলাপচারিতার মধ্যে ফজলে লোহানীর সঙ্গে বঙ্গবন্ধুর আলাপচারিতাটি স্বাধীনতার আগের। বাকি সবগুলোই বাংলাদেশ স্বাধীন হওয়ার পরের সময়ের।

পরে প্রধানমন্ত্রী একই স্থানে সব্যসাচী লেখক প্রয়াত সৈয়দ শামসুল হকের ‘বঙ্গবন্ধু স্মৃতি সত্তা ভবিষ্যৎ’ গ্রন্থের মোড়কও উন্মোচন করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন