বিজ্ঞাপন

চীনে ১৮৬৮ জনের মৃত্যু, আক্রান্ত ৭২৪৩৬

February 18, 2020 | 9:32 am

আন্তর্জাতিক ডেস্ক

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে সৃষ্ট কভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) পর্যন্ত মোট ১৮৬৮ জনের মৃত্যু হয়েছে। এই রোগে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭২ হাজার ৪৩৬ জন। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাতে এ খবর জানিয়েছে সিএনবিসি।

বিজ্ঞাপন

এর আগে, কভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে উহানের এক হাসপাতাল পরিচালকের মৃত্যু হয়েছে। শুধুমাত্র সোমবার (১৭ ফেব্রুয়ারি) হুবেই প্রদেশে মৃত্যু হয়েছে ৯৩ জনের আর ১৮০০ জন নতুন করে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছে।

এদিকে, সিএনবিসি জানিয়েছে ২০০০ রাষ্ট্রীয় মালিকানাধীন উৎপাদক প্রতিষ্ঠান কভিড-১৯ আতঙ্কের মধ্যে কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে। এছাড়াও, জাপানের ইয়োকহামা বন্দরের কাছাকাছি ১৪ দিন ধরে কোয়ারেনটাইন করে রাখা ব্রিটিশ প্রমোদ জাহাজ ডায়মন্ড প্রিন্সেসে ১৭২৩ যাত্রীর মধ্যে ৪৫০ জনকে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করেছে চিকিৎসাসেবা প্রদানকারী কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

অপরদিকে, প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল জানিয়েছে, করোনাভাইরাসের কারণে চীনসহ সারা বিশ্বে তাদের পণ্যের চাহিদা কমে গেছে। উদ্ভুত পরিস্থিতিতে ২০২০ সালের প্রথম প্রান্তিকে তারা তাদের সম্ভাব্য রাজস্বের তুলনায় অনেক কম অর্জন করতে সক্ষম হবে।

প্রসঙ্গত, ডিসেম্বরের ৩১ তারিখে করোনাভাইরাস প্রথম শনাক্ত করা হয় চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে। তারপর পৃথিবীর তিন মহাদেশের ২৮ দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়ে। ইতোমধ্যেই, করোনাভাইরাসের কারণে কভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে অনেকেই চিকিৎসা নিচ্ছেন। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, অপেক্ষাকৃত বেশী বয়সী এবং আগে থেকেই শ্বাস-প্রশ্বাসের সমস্যায় ভুগছিলেন এরকম ব্যক্তিরা এই রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন