বিজ্ঞাপন

ফারুকী ও মহেশ ভাটকে লিগ্যাল নোটিশ

February 19, 2020 | 4:59 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

২০১৬ সালে গুলশানে ঘটে যাওয়া হলি আর্টিজান হামলা নিয়ে মোস্তফা সরয়ার ফারুকী নির্মাণ করেছেন ‘শনিবার বিকেল’। ছবিটি বাংলাদেশের সেন্সর বোর্ডে আটকা। অন্যদিকে বলিউডের মহেশ ভাট একই ঘটনার ওপর ছবি নির্মাণের ঘোষণা দিয়েছিলেন। তাদের দু’জনকেই হলি আর্টিজান হামলা নিয়ে কোনো ধরনের চলচ্চিত্র, প্রমাণ্যচিত্র নির্মাণ না করতে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। অবিন্তা কবির ফাউন্ডেশনের পক্ষ থেকে নোটিশটি পাঠিয়েছে লিগ্যাল কাউন্সিল।

বিজ্ঞাপন

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ব্যারিস্টার মিতি সানজানা জানান, গণমাধ্যমে বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে এ নোটিশ দেওয়া হয়েছে অবিন্তা কবির ফাউন্ডেশনের পক্ষ থেকে।

ব্যারিস্টার মিতি সানজানা বলেন, ‘শনিবার বিকেল’ ছবির নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীসহ এর প্রযোজক বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও জার্মানির টেন্ডম প্রডাকশনকে আমরা নোটিশটি পাঠিয়েছি। অন্যদিকে ভারতীয় নির্মাতা মহেশ ভাট, অগ্নিদেব চ্যাটার্জি ও গুল পানাংকেও নোটিশ দেওয়া হয়েছে।

গুল পানাং নোটিশ পেয়ে দুঃখপ্রকাশ করেছে এবং এ বিষয়ে কোনো ছবি নির্মাণ করবেন না বলেও জানিয়েছে।

বিজ্ঞাপন

মিতি সানজানা জানান, হলি অর্টিজানের ঘটনায় নিহত অবিন্তা কবিরের মায়ের সঙ্গে বেশ কয়েকজন নির্মাতা ছবি নির্মাণের ব্যাপারে কথা বলেন। কিন্তু তিনি তখন অনুমতি দেননি। পরবর্তী সময়ে আমরা জানতে পারি, ভারতীয় নির্মাতা মহেশ ভাট দু’বার ঢাকায় এসে ঘুরে গিয়েছেন এবং এ ঘটনায় প্রাণ হারানো অনেকের পরিবারের সঙ্গে কথা বলেছেন। তবে অবিন্তার পরিবারের সঙ্গে তিনি কথা বলেননি।

লিগ্যাল কাউন্সিলের এই আইজীবী বলেন, ‘আমরা চাই অবিন্তার মতো কোনো চরিত্র যেন প্রত্যক্ষ বা পারোক্ষভাবে কোনো চলচ্চিত্র বা নাটকে না থাকে এবং এতে যেন দেশের ভাবমূর্তির ক্ষতি না হয়।’

বিজ্ঞাপন

তার মতে, এ ধরনের ঘটনায় সাধারণত বিদেশিরা হামলাকারী হিসেবে কাজ করে। কিন্তু আমাদের এখানে সবাই বাংলাদেশি। তাই এ ঘটনা যতই সামনে আসবে, ততই তা দেশের ভাবমূর্তির জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।

তিনি বলেন, ‘এ ঘটনায় মাত্র নিম্ন আদালতে রায় হয়েছে। উচ্চ আদালতে কার্যক্রম চলবে। ছবিগুলো হলে তো নতুন সেনসেশন তৈরি হবে। তাছাড়া পরিবারগুলোর ওপরও নানারকম মানসিক চাপ তৈরি হবে। এ ঘটনা যত দ্রুত ভুলে যাওয়া যায়, ততই ভালো।’

মিতি সানজানা জানান, নোটিশে নির্মাতাদের আলাদা করে কোনো সময় বেঁধে দেওয়া হয়নি। তবে যদি তারা এ ব্যাপারে কোনো সাড়া না দেন কিংবা ছবি নির্মাণ অব্যাহত রাখেন, তাহলে আইনি ব্যবস্থা নিবেন তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন