বিজ্ঞাপন

জাতীয় নাট্যোৎসব: পরীক্ষণ হলে মণিপুরি থিয়েটারের ‘ও মন পাহিয়া’

February 20, 2020 | 9:30 am

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

‘জঙ্গি-অবক্ষয়-দুর্নীতি, মানবে না এ সংস্কৃতি’—এই প্রতিপাদ্যে সারাদেশে চার শতাধিক নাট্য সংগঠনের অংশগ্রহণে একযোগে অনুষ্ঠিত হচ্ছে ‘জাতীয় নাট্যোৎসব ২০২০’। দেশের ৬৪ জেলায় বুধবার (১২ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়েছে এই নাট্যোৎসবের। চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

বিজ্ঞাপন

আজ (বৃহস্পতিবার) জাতীয় নাট্যোৎসবের নবম দিনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হচ্ছে মণিপুরি থিয়েটারের ‘ও মন পাহিয়া’। আফ্রিকান গল্পকার মিআ কোউতো’র ‘দ্য বার্ড অব গড’ নামের একটি ছোট গল্প থেকে নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন শুভাশিস সিনহা।

বিজ্ঞাপন

একদিকে অনাবৃষ্টি, খরা, দুর্ভিক্ষ পীড়িত অঞ্চলের এক গরীব বর্গাচাষী ‘তম্বা’, সংসার যাতনায় জর্জরিত তার রুগ্ন বৌ ‘কুঞ্জ’, শারীরিক ও মানসিক প্রতিবন্ধী কন্যা ‘ধনী’ আর ‘ইশালপা’ বাবা; মাঝখানে বারবনিতা ‘ফুলেশ্বরী’, অপরদিকে মধ্যস্বত্ত্বভোগী মাতাল ‘কামেশ্বর’, আর সুদখোর মহাজন- চার ভিন্ন শ্রেণির ভিন্ন ঘরানার চরিত্র আর সবকিছু ছাপিয়ে এক অদ্ভুত সুন্দর রহস্যময় পাখি, যেন দৈব প্রেরিত এক ছোট্ট উপহার-এগুলোই এ নাটকের উপজীব্য।

‘ও মন পাহিয়া’ নাটকের নাট্যকার ও নির্দেশক শুভাশিস সিনহা বলেন, ‘মনপাহিয়া মানে মনপাখি। আমাদের ভেতরকার যে পাখিটাকে আমরা প্রতিদিন গলা টিপে ধরছি, তারই বেদনার্ত মুক্তির গান। মানুষেরই দাম নেই দুনিয়ায়, অথচ এখানে একটা পাখির জন্য অবিরল অশ্রু আর রক্তক্ষরণ। মানুষকে ভাবাতে পারে নতুন করে’।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন