বিজ্ঞাপন

ঢাবিতে প্রথমবার বিশ্ব হাঁটা দিবস পালিত

February 19, 2020 | 11:32 pm

ঢাবি করেসপন্ডেন্ট

‘প্রতিদিন হাঁটি, সুস্থ থাকি’ প্রতিপাদ্য নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) প্রথমবারের মতো পালিত হলো বিশ্ব হাঁটা দিবস। শোভাযাত্রার পাশাপাশি দিবসটি উদযাপনে কিছুক্ষণ হেঁটেও নেন সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

বুধবার (১৯ ফেব্রুয়ারি) ঢাবি টিএসসি এলাকায় রাজু ভাস্কর্যের সামনে হাঁটা দিবসের শোভাযাত্রা আয়োজন করে স্বেচ্ছাসেবী সংগঠন ‘হেল্প ফর ইউ’।

শোভাযাত্রায় শেষে বক্তারা বলেন, যারা শারীরিক পরিশ্রম করে না, তাদের জন্য হাঁটা একটি উত্তম ব্যায়াম। কোষ্ঠকাঠিন্য দূর করতে, ডায়াবেটিসমুক্ত থাকতে প্রতিনিদিন অন্তত আধা ঘণ্টা নিয়মমাফিক হাঁটা উচিত। সুস্থ ও নিরোগ থাকতে হাঁটার কোনো বিকল্প নেই।

সমাবেশে বক্তব্য রাখেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মো. আখতার হোসেন, অতিরিক্ত সচিব আব্দুল করিম, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের চিকিৎসক সোহেল মাহমুদ, জাতীয় গ্রন্থাগারের সহকারী পরিচালক হামিদুর রহমান তুষার, সাবেক ফুটবলার শেখ মো. আসলাম, ‘হেল্প ফর ইউ’র সভাপতি জান্নাতুল মাওয়া রুমাসহ অন্যরা।

বিজ্ঞাপন

সচিব আখতার হোসেন বলেন, একটি ইঞ্জিন যেমন ফেলে রাখলে অকেজো হয়ে যায়, তেমনি মানুষও যদি হাঁটাচলা না করে, সে মানুষ স্বাভাবিক জীবনযাপন করতে পারে না। আমাদের যদি সুস্থ ও নিরোগ থাকতে হয়, তাহলে দু’টো জিনিসকে গুরুত্ব দিতে হবে— হাঁটা ও ব্যায়াম এবং স্বাস্থ্যকর খাবার।

জান্নাতুল মাওয়া রুমা বলেন, আমি হাঁটতে চাই, হাঁটাতে চাই। আমি কার্বনমুক্ত বিশ্ব গড়তে চাই। সুস্থ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে আমি ২০১৪ সাল থেকে এ যাত্রায় হাঁটছি। সরকার এখন জাতীয়ভাবে হাঁটা দিবস পালনের অনুমতি দিয়েছে। আজ থেকে আমরা এটি সরকারিভাবে পালন করছি।

সোহেল মাহমুদ বলেন, হাঁটা দিবস পালন নিয়ে অনেকে হয়তো হাসবে। কিন্তু বিষয়টির গুরুত্ব বোঝে না বলেই তারা হাসবে। যারা শারীরিক পরিশ্রম করে না, তাদের জন্য হাঁটা একটি উত্তম ব্যায়াম। কোষ্ঠকাঠিন্য দূর করতে, ডায়াবেটিসমুক্ত থাকতে প্রতিনিদিন অন্তত আধা ঘণ্টা নিয়মমাফিক হাঁটা উচিত।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন