বিজ্ঞাপন

বইমেলায় আহসান কবির-এর দুই বই

February 20, 2020 | 5:07 pm

প্রাণের মেলা ডেস্ক

বইমেলায় রম্যলেখক ও অভিনেতা আহসান কবির এর দুটো বই প্রকাশিত হয়েছে। প্রিয়মুখ প্রকাশনী বের করেছে ‘রাজনীতির দেয়াল ক্যাসিনোর শেয়াল’। এটি লেখকের মলাটবন্দী বাংলাদেশ সিরিজের বই। রাজনৈতিক রম্যের এই বইটির প্রচ্ছদ করেছেন আহমেদ ফারুক শুভ।

বিজ্ঞাপন

কেমন ছিল ২০১৯ এর বাংলাদেশ? ‘রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্প’ এ কেন বালিশ কেনা হয়েছিল প্রায় লাখ টাকা দামে? মানুষ এখনও বলাবলি করে- আমাকে একটা ভালো বালিশ দাও আমি ‘সুন্দর রূপপুর’ উপহার দেব। কী হয়েছিল ‘ফনী’ নামের ঝড় বয়ে যাবার পর? কখনো কী ভেবেছেন বাংলাদেশের পরিবহন লাইনে প্রচলিত ভাষা কেমন? বাসকন্ডাক্টর যদি আপনাকে আজিমপুর নামিয়ে দেবার পর আওয়াজ দিয়ে বলে-আজিমপুর থামায়ে যান/জিন্দা লাশ নামায়ে যান- তখন কেমন লাগবে আপনার? কেমন লাগবে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা যদিবাবা ও শিক্ষকের ভূমিকায় না থেকে সরকারি এজেন্ডারূপদান করতে যেয়ে ‘রূপাচার্য’ বনে যান তখন?

আসলে কেমন ছিলেন আপনি ২০১৯ এর বাংলাদেশে? মালটবন্দী বাংলাদেশকে জানতে আপনি পড়তে পারেন
‘রাজনীতির দেয়াল,ক্যাসিনোর শেয়াল’!

বিজ্ঞাপন

অন্যদিকে প্রিয়বাংলা প্রকাশনী বের করেছে ‘ছাগলের চাষাবাদ পাগলের আশাবাদ’। বইটির প্রচ্ছদ করেছেন মাহমুদুল আহসান। এই বইয়ের উপজীব্য ২০১৯ এর পৃথিবী ও বাংলাদেশ। ক্যাসিনো আপনাকে ভিখারি করেছিল নাকি আপনি কখনো ক্লাবমুখো হননি? কখনো কী ভেবেছেন ভালোবাসার নিদর্শন দেখতে যে তাজমহলের কাছে যান সেটার নির্মানসময়কালীন ইতিহাস কেমন ছিল? ভালোবাসার জন্য যে সম্রাট মহল বানাতে পারেন তিনি কিন্তু আবার শ্রমিকদের উপর নিদারুন অত্যাচারও করতে জানেন!ভালোবাসার জন্য যে দেবদাস জীবন দেয় সে কিন্তু পার্বতীকে বড়শীর বাট দিয়ে মেরে কপাল ফাটিয়ে দিতে পারে! তাহলে কী করবেন আপনি? ভালোবাসা কিংবা পেঁয়াজ খাওয়া ভুলে যাবেন? গুজবের পাখায় ভর করে কাউকে গনপিটুনি দেবেন নাকি ডেঙ্গু সচেতনতার ভান করতে রাস্তা ঝাড়– দিতে নামবেন?এসব ভালো না লাগলে আপনি সিমপ্যাথি কোটার এম.পিতামান্না নুসরাত বুবলী’র মতো নকল করতে পারেন! আপনার আনন্দেও জন্য পড়ে দেখতে পারেন এই বই।

Advertisement
বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন