বিজ্ঞাপন

ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের বাংলায় ওয়েবসাইট চালু

February 20, 2020 | 9:00 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসে বাংলা ভাষায় ওয়েবসাইট চালু হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের ঢাকা মিশনের চার্জ দ্য অ্যাফেয়ার্স (সিডিএ) জোয়ান ওয়াগনার ওয়েবসাইটটি উদ্বোধন করেন।

বাংলা ওয়েবসাইটের উদ্বোধনী অনুষ্ঠানে সিডিএ ওয়াগনার বলেন, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বাংলাদেশে এবং বিশ্বজুড়ে বাংলাদেশিদের হৃদয়ে একটি বিশেষ স্থান অধিকার করে আছে।বাংলাদেশের ১৯৫২ সালের ভাষা আন্দোলনই জাতিসংঘকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস প্রবর্তনে উৎসাহিত করে। অতীতে সংঘটিত এই ঐতিহাসিক বাংলাভাষা আন্দোলনকে শ্রদ্ধা জানাতে দূতাবাসের পক্ষে এর নতুন বাংলাওয়েবসাইট উদ্বোধন করা আমার জন্য সম্মান এবং আনন্দের।’

বৈঠকের কারণে বাংলাদেশের বাইরে থাকায় অনুষ্ঠানে অংশ নিতে না পারা রাষ্ট্রদূত মিলার নতুন ওয়েবসাইট সম্পর্কে একটি বার্তা পাঠিয়েছেন।

বিজ্ঞাপন

বার্তায় মিলার বলেন, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে সামনে রেখে যুক্তরাষ্ট্র দূতাবাসের বাংলা ভাষার ওয়েবসাইটের উদ্বোধন ঘোষণা করতে পেরে আমি গর্বিত। আমরা আশা করি, এই অসাধারণ জাতি যে ভাষাটির মর্যাদা রক্ষার জন্য বীরত্বের সঙ্গে লড়েছে সেই বাংলা ভাষার নতুন ওয়েবসাইট বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যে পারস্পরিক বোঝাপড়া বৃদ্ধি করবে।’

বাংলা ওয়েবসাইটটি দূতাবাসের ইংরেজি ওয়েবসাইটটির অনেকটাই অনুরূপ। ওয়েবসাইটে বাংলাদেশ ও বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা সব বাংলা ভাষাভাষীর জন্য নানা ধরনের বিষয়বস্তু পরিবেশন করবে। এটি যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের ক্রমপ্রসারমান দ্বিপক্ষীয় সম্পর্ক, ব্যবসা-বাণিজ্যের সুযোগ, ভ্রমণ ভিসা, সংস্ককৃতি, শিক্ষা ও পেশাগত এক্সচেঞ্জ কর্মসূচিসহ অনেক কিছু সম্পর্কে তথ্য জানাবে।

এছাড়া সংবাদ বিজ্ঞপ্তি, মিডিয়া নোট ও প্রেস বিবৃতি, সংবাদবিষয়ক অনুষ্ঠান, নিরাপত্তা এবং জরুরি বার্তা, বক্তৃতা ও মিডিয়া সাক্ষাৎকার এবং অন্যান্য বার্তা ইংরেজি ও বাংলা উভয় ভাষাতেই পোস্ট করা হবে।

বিজ্ঞাপন

ঢাকা দূতাবাসের বাংলা ওয়েবসাইটটি চালু করা বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বৃহত্তর সহযোগিতা, সংলাপ এবং পারস্পরিক সমঝোতাকে এগিয়ে নেওয়া এবং একটি স্বাধীন ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চল নিশ্চিত করতে শক্তিশালী অংশীদারিত্ব গড়ে তোলার জন্য যুক্তরাষ্ট্র সরকারের অনেক উদ্যোগের একটি।

ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের বাংলা ওয়েবসাইটটি www.bd.usembassy.gov/bn এবং ইংরেজি ওয়েবসাইটটি www.bd.usembassy.gov ঠিকানায় দেখা যাবে।

সারাবাংলা/জেআইএল/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন