বিজ্ঞাপন

দ. কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন

February 21, 2020 | 3:00 am

সিউল, দক্ষিণ কোরিয়া থেকে

অমর একুশের প্রথম প্রহরে ভাষা সৈনিকদের অবদান ও সংগ্রামের দিনগুলোকে স্মরণ করে গভীর মমতায় শহীদ মিনারে শ্রদ্ধা জানিয়েছেন দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম।

বিজ্ঞাপন

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে দক্ষিণ কোরিয়ার আনসান শহরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষাশহিদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন আবিদা ইসলাম ও দূতাবাস পরিবার। এসময় সমস্বরে অমর একুশের কালজয়ী গান, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি…’ গানটি গাওয়া হয়।

একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে দূতাবাসের পুষ্পস্তবক অর্পণের পর, শহীদ মিনারে কোরিয়ার বাংলাদেশি নানা সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন। কোরিয়ার আনসানে প্রবাসী বাংলাদেশিদের ঢল নামে, পাশাপাশি কিছুসংখ্যক কোরিয়ানও সেখানকার শহিদ মিনারে ফুল দিয়ে ভাষা শহিদদের শ্রদ্ধা জানান।

বিজ্ঞাপন

ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের পর রাষ্ট্রদূতসহ সবাই কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি সম্মান প্রদর্শন করা হয়।

এছাড়া মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিউলে বাংলাদেশ দূতাবাস বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এসব কর্মসূচির অংশ হিসেবে সকাল ১০টায় রয়েছে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও সংস্কৃতি প্রতিমন্ত্রীর বাণী পাঠ ও দিবসের তাৎপর্যের ওপর আলোচনা।

বিকেলে বাংলাদেশ দূতাবাস ও কোরিয়ান ন্যাশনাল কমিশন ফর ইউনেস্কোর যৌথ আয়োজনে কোরিয়ান ন্যাশনাল কমিশন ফর ইউনেস্কোর অডিটোরিয়ামে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও অতিথিদের অংশগ্রহণে আলোচনা অনুষ্ঠান ও বিভিন্ন দেশের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনৈতিকরা, দক্ষিণ কোরিয়ার বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণ এবং বাংলাদেশি কমিউনিটির সদস্যরা উপস্থিত থাকবেন।

সারাবাংলা/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন