বিজ্ঞাপন

চীনে মৃত ২২৩৬, আক্রান্ত ৭৫৪৬৫, কোরিয়ায় সর্বোচ্চ সতর্কাবস্থা

February 21, 2020 | 11:49 am

আন্তর্জাতিক ডেস্ক

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে সৃষ্ট কভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে শুক্রবার (২১ ফেব্রুয়ারি) পর্যন্ত চীনের মুলভূখন্ডে মারা গেছেন দুই হাজার ২৩৬ জন। মোট আক্রান্তের সংখ্যা হয়েছে ৭৫ হাজার ৪৬৫ জন। এছাড়াও, দক্ষিণ কোরিয়ায় একজনের প্রাণহানি ও একদিনেই ৫২ জন আক্রান্ত হওয়ার পর চীনের সীমান্ত সংলগ্ন কোরিয়ান পেনিনসুলায় সর্বোচ্চ সতর্কাবস্থা জারি রাখা হয়েছে। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন ও দক্ষিণ কোরিয়ার সরকারি কর্তৃপক্ষের বরাতে এ খবর জানিয়েছে আল জাজিরা, বিবিসি।

বিজ্ঞাপন

বেইজিংয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, আগের দিনের তুলনায় ৩৪৯ জন আক্রান্তের সংখ্যা বেড়ে বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) শেষে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৮৯ জন। তার মধ্যে শুধুমাত্র হুবেই প্রদেশেই আক্রান্ত হয়েছেন ৪১১ জন। মৃতদের মধ্যেও অধিকাংশ হুবেই প্রদেশেরই।

এদিকে, সিউলের পক্ষ থেকে বলা হয়েছে, ৫২ জন কভিড-১৯ আক্রান্তের খবরে দেশটিতে সর্বোচ্চ সতর্কাবস্থা জারি কয়রা হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় দুইটি শহরকে বিশেষ সাড়াদান অঞ্চল হিসেবে ঘোষণা করে দেশটির সর্বত্র জমায়েত নিষিদ্ধ করা হয়েছে।

প্রসঙ্গত, ডিসেম্বরের ৩১ তারিখ চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়ানো শুরু হয় করোনাভাইরাস বর্তমানে পৃথিবীর তিনটি মহাদেশের অন্তত ৩০ দেশে ওই ভাইরাস আক্রান্তরা ছড়িয়ে পড়েছেন। তবে চীনের বাইরে মৃতের সংখ্যা হাতে গোনা কয়েকটি। চীনে, বিশেষত হুবেই প্রদেশে মৃতের সংখ্যা বেশী। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, আগে থেকেই শ্বাস প্রশ্বাসের সমস্যায় আক্রান্ত এবং অপেক্ষাকৃত বয়স্করা কভিড-১৯ রোগে মারা গেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন