বিজ্ঞাপন

‘ট্রাম্পকে নির্বাচন জেতানোর চেষ্টা করছে রাশিয়া’

February 21, 2020 | 1:12 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ২০২০ সালের নভেম্বরে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আবার জেতানোর চেষ্টায় সর্বস্ব নিয়োগ করেছে রাশিয়া। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগ শুক্রবার (২১ ফেব্রুয়ারি) এ কথা জানিয়ে হুঁশিয়ার করেছে। মার্কিন কয়েকটি গণমাধ্যমের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

বিজ্ঞাপন

এর আগে, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও রাশিয়া হস্তক্ষেপ করেছিল এবং সম্পূর্ণ নির্বাচনি প্রক্রিয়ায় একটি ভজঘট সৃষ্টি করেছিল বলে মার্কিন গোয়েন্দারা উল্লেখ করেছেন।

গোয়েন্দা কর্মকর্তরা গণমাধ্যমকে জানিয়েছেন, ১৩ ফেব্রুয়ারি হাউজ ইন্টেলিজেন্স কমিটির রুদ্ধদ্বার বৈঠকে কয়েকজন এজেন্ট তাদের ওই পর্যবেক্ষণের কথা জানান।

বিজ্ঞাপন

এ ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, এসব খবর মিথ্যা ও বানোয়াট। ডেমোক্রেটরা তার বিরুদ্ধে এইসব তথ্য প্রচার করে নির্বাচন জিততে চাইছে।

এদিকে, বিশ্বাসভঙ্গের অভিযোগ এনে প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত গোয়েন্দা বিভাগের প্রধান যোসেফ মাগুইরেকে তার পদ থেকে বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) সরিয়ে দিয়েছেন। তার স্থলাভিষিক্ত হচ্ছেন ট্রাম্পের আস্থাভাজন হিসেবে পরিচিত জার্মানিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রিচার্ড গ্রেনেল।

দ্য নিউইয়র্ক টাইমস জানিয়েছে, ওই রুদ্ধদ্বার বৈঠকে গোয়েন্দাদের সঙ্গে অভিসংশন শুনানিতে ট্রাম্পের বিরুদ্ধে অবস্থান নেওয়া অ্যাডাম স্কিফ কিভাবে উপস্থিত ছিলেন, তা নিয়ে ডোনাল্ড ট্রাম্প বিরূপ প্রতিক্রিয়া দেখিয়েছেন। তার সূত্র ধরেই তিনি ভারপ্রাপ্ত গোয়েন্দা বিভাগের প্রধানকে পদচ্যুত করেছেন।

এছাড়াও, রিচার্ড গ্রেনেলের মতো দলান্ধ একজনকে মার্কিন গোয়েন্দা বিভাগের প্রধানের দায়িত্বে আনার কড়া সমালোচনা করেছেন ডেমোক্রেট দলের মুখপাত্র।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন