বিজ্ঞাপন

ইরানের একাদশ পার্লামেন্ট নির্বাচনে ভোট গ্রহণ চলছে

February 21, 2020 | 5:25 pm

আন্তর্জাতি ডেস্ক

ইরানের একাদশ পার্লামেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে শুক্রবার (২১ ফেব্রুয়ারি)। ২০১৬ সাল থেকে ইরানের সংসদে আধিপত্য ধরে রাখা প্রেসিডেন্ট হাসান রুহানির বিরুদ্ধে সংস্কারপন্থি মডারেটদের জনপ্রিয়তা যাচাইয়ের পরীক্ষা হিসেবে দেখা হচ্ছে এই নির্বাচনকে। খবর আল জাজিরা।

বিজ্ঞাপন

এই ভোটের মাধ্যমে সাত সদস্যবিশিষ্ট মজলিশে শুরা পুনর্গঠনের ব্যাপারেও মতামত দেবেন ইরানের নাগরিকেরা। যে মজলিশে শুরা পরবর্তীতে সুপ্রিম লিডারকে নির্বাচিত করবে।

আল জাজিরা জানিয়েছে, ২৯০ আসন বিশিষ্ট ইরানের পার্লামেন্ট নির্বাচনে রাজনৈতিক উত্তেজনা, অর্থনৈতিক টানাপোড়েন ও করোনাভাইরাস আতঙ্কের মধ্যে ভোটার উপস্থিতি কম হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে, শুক্রবার (২১ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকাল আটটায় ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি রাজধানী তেহরানের একটি ভোটকেন্দ্রে ভোট দিয়েছেন। এসময় তিনি বলেছেন, জাতীয় স্বার্থের কথা বিবেচনা করে ইরানিরা যেনো ভোটকেন্দ্রে আসেন। এছাড়াও, সর্বোচ্চ সংখ্যক ভোট পড়ার ব্যাপারেও আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

বিজ্ঞাপন

ইরানের ৫৮ মিলিয়ন নাগরিক ভোটার হিসেবে নিবন্ধিত হয়েছেন। তাদের মধ্যে তিন মিলিয়ন প্রথম ভোট দেবেন। ২৫০ নিবন্ধিত রাজনৈতিক দলের ৭ হাজার প্রার্থী এ নির্বাচনে অংশ নিচ্ছেন। তাদের মধ্যে ৬৬৬ জন নারী। ৫৫ হাজার ভোটকেন্দ্রে এই ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। প্রধান ভোটকেন্দ্র হিসেবে মসজিদ আল নবীকে নির্ধারণ করেছে কর্তৃপক্ষ।

গার্ডিয়ান কাউন্সিলের মুখপাত্র আব্বাস আলী কাদখোদাইয়ি জানিয়েছেন, দেশব্যাপী দুই লাখ পর্যবেক্ষক এই নির্বাচনি কাজ তদারকি করছেন। স্থানীয় সময় সন্ধ্যা ছয়টায় ভোট গ্রহণ শেষ হবে।

প্রসঙ্গত, ২০১৬ সালের নির্বাচনে ভোটার উপস্থিতি কম হওয়ায় ভোটের সময়সূচি বাড়ানো হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন