বিজ্ঞাপন

মাতৃভাষা দিবসে ইউনেস্কোর স্লোগান: ভাষার অবাধ বিচরণ

February 21, 2020 | 9:32 pm

বিচিত্রা ডেস্ক

প্রতিবছরের মতো এবারও সারাবিশ্বে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। জাতিসংঘ স্বীকৃত এই দিনটিকে এবার ইউনেস্কো উৎসর্গ করেছে ভাষার অবাধ বিচরণকে। যাতে করে স্থানীয় ছোট ছোট ভাষা ও সংস্কৃতি ছড়িয়ে পড়ার সুযোগ পায়। খবর নিউজ ১৮ এর।

বিজ্ঞাপন

১৯৫২ সালে তৎকালীন পূর্ব পাকিস্তান (বর্তমান বাংলাদেশ) এর রক্তস্নাত ভাষা আন্দোলনের স্বীকৃতি হিসেবে ২০০০ সাল থেকে পালিত হয়ে আসছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৯৯ সালে ইউনেস্কো ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে।

জাতিসংঘের হিসেব মতে, প্রায় সাড়ে ছয় হাজার কথ্য ভাষার শতকরা ৪৩ ভাগই এখন বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে। প্রতি দুই সপ্তাহে একটি করে ভাষা হারিয়ে যাচ্ছে। সেইসঙ্গে বিলীন হচ্ছে ওই ভাষার সংস্কৃতি।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ এর স্লোগান হিসেবে নেওয়া হয়েছে ‘ল্যাঙ্গুয়েজ উইদআউট বর্ডারস’ যেটিকে বাংলায় ‘ভাষার অবাধ বিচরণ’ হিসেবে উল্লেখ করা যায়। দিবসটি উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশে আলোচনা সভা, শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও র‌্যালির আয়োজনা করা হয়েছে।

দিল্লিতে আয়োজিত এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের উপরাষ্ট্রপতি এম ভেনকাইয়া নাইডু। এছাড়া শিক্ষা-মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে শিক্ষাপ্রতিষ্ঠানে মাতৃভাষা দিবস পালিত হয়েছে। আয়োজন করা হয়েছে বিতর্ক প্রতিযোগিতা, গদ্যলেখন ও সাংস্কৃতি অনুষ্ঠানের।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন