বিজ্ঞাপন

আরব আমিরাতে করোনায় বাংলাদেশি আক্রান্ত

ফেব্রুয়ারি ২২, ২০২০ | ৯:২৪ পূর্বাহ্ণ

সারাবাংলা ডেস্ক

ভয়ংকর ছোঁয়াচে করোনাভাইরাসে এবার সংযুক্ত আরব আমিরাতে আক্রান্ত হয়েছেন এক বাংলাদেশি (৩৯)। তার অবস্থা স্থিতিশীল রয়েছে। এর আগে সিঙ্গাপুরে ৫ বাংলাদেশের নাগরিক আক্রান্ত হয়েছিলেন ভাইরাসটিতে। খবর দ্য ন্যাশনালের।

বিজ্ঞাপন

স্থানীয় সময় শুক্রবার (২১ ফেব্রুয়ারি) আরব আমিরাতের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করে।

বাংলাদেশি ছাড়াও নতুন করে করোনাতে আক্রান্ত হয়েছেন এক ফিলিপিন্সের (৩৪) নাগরিক। এ নিয়ে আরব আমিরাতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১১ জনে। তাদের মধ্যে তিনজন পুরোপুরি সুস্থ হয়েছেন।

বিজ্ঞাপন

গত বছরের ৩১ ডিসেম্বর চীন প্রথম বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানায় দেশটির উহান শহরে করোনাভাইরাসের উপস্থিতির কথা। চীন থেকে বিভিন্ন দেশে ছড়িয়ে পড়া ভাইরাসে এ পর্যন্ত ৭৬ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ২ হাজার ৩৬০ জন।

হাঁচি, কাশির মাধ্যমে ছড়ায় এই করোনাভাইরাস। ভাইরাসের কারণে রোগীর নাক, সাইনাস বা গলার উপরিভাগে সংক্রমণ ঘটে। ধারণা করা হচ্ছে, বাজারে বিক্রির জন্য রাখা সাপ, বাদুর বা অন্যান্য কোনো প্রাণীর মাধ্যমে করোনাভাইরাস ছড়িয়েছে। যদিও কোন প্রাণী এই ভাইরাসের জন্য দায়ী তা এখনো নিশ্চিত করা যায়নি।

বিজ্ঞানীরা আশঙ্কা করছেন, ভাইরাসটি হয়ত ইতোমধ্যে মিউটেট করেছে অর্থাৎ নিজে থেকেই জিনগত গঠন পরিবর্তন করে নতুন রূপ নিয়েছে। তাই এটি আরও বেশি ছড়িয়ে পড়তে পারে। প্রাণীদের জন্য করোনাভাইরাস তেমন ভয়াবহ নয় তবে মানবদেহে প্রবেশ করে এটি প্রাণহানি ঘটায়। যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা তুলনামূলক কম এবং বয়স্করা প্রধানত করোনাভাইরাসে বেশি আক্রান্ত হচ্ছেন।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন