বিজ্ঞাপন

রোনালদোর সামনে হাজারের হাতছানি

February 22, 2020 | 1:35 pm

স্পোর্টস ডেস্ক

সিরি আ’তে শনিবার (২২ ফেব্রুয়ারি) স্পালের বিপক্ষে মাঠে নামবে জুভেন্টাস। এই ম্যাচে মাঠে নামলেই অনন্য এক রেকর্ডের মালিক হয়ে যাবেন জুভ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। নিজের নাম লেখাবেন সর্বোচ্চ পর্যায়ে ১ হাজার ম্যাচ খেলা খেলোয়াড়দের তালিকায়।

বিজ্ঞাপন

প্রথম সারির ফুটবলে রোনালদোর পথচলা আজ থেকে ১৮ বছর আগে, পর্তুগিজ ক্লাব স্পোর্টিং লিসবনের হয়ে খেলার মাধ্যমে। দীর্ঘ প্রায় দুই দশকের পথচলায় খেলেছেন ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগাতে। বর্তমানে তিনি মাতাচ্ছেন ইতালিয়ান সিরি আ।

ক্লাব ক্যারিয়ারে এখন পর্যন্ত রোনালদো খেলেছেন ৮৩৫ ম্যাচ। অপরদিকে জাতীয় দলের জার্সি গায়ে তিনি মাঠে নেমেছেন ১৬৪ ম্যাচে। সেই সঙ্গে নিজের ঝুলিতে পুরেছেন ৭২৪টি গোল।

২০০২ সালে যাত্রা শুরু করে স্পোর্টিং লিসবনের জার্সি গায়ে খেলেছেন ৩১টি ম্যাচ। এরপর ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডে কাটিয়েছেন ছয় ছয়টি বছর। রেড ডেভিলদের জার্সি গায়ে চাপিয়ে খেলেছেন ২৯২ ম্যাচ।

বিজ্ঞাপন

পর্তুগিজ এই উইঙ্গারের সোনালী সময় কাটে লা লিগায়; রিয়াল মাদ্রিদের হয়ে। ক্যারিয়ারের সফলতম সময় তিনি এখানেই পার করেছেন। খেলেছেন ৪৩৮টি ম্যাচ। আর জুভেন্টাসের হয়ে এ যাবৎ তিনি মাঠে নেমেছেন ৭২টি ম্যাচে।

ক্লাব ফুটবলের ক্যারিয়ারে ১৬৮বার চ্যাম্পিয়ন্স লিগে মাঠে নেমেছেন ৩৫ বছর বয়সী এই ফুটবলার। সেই সঙ্গে কোপা দেল রে’তে ৩০ ম্যাচ এবং এফএ কাপে খেলেছেন ২৬টি ম্যাচ।

এছাড়া আটটি ক্লাব বিশ্বকাপ ও সাতটি সুপার কোপা খেলেছেন দুই বারের ব্যালন ডি’অর জয়ী এই তারকা ফুটবলার।

বিজ্ঞাপন

এই তালিকায় প্রথম নাম লিখিয়েছিলেন ইংলিশ গোলকিপার পিটার শেলটন। তার ক্পরিসরে আছেন ব্রাজিলের রজারিও কেনি এবং রর্বাতো কার্লোস। এছাড়া ইকার ক্যাসিয়াস, জিয়ানলুইজি বুফন, ফ্রাঙ্ক ল্যাম্পার্ড, পাওলো মালদিনি, রায়ান গিগসরা হাজারের মাইলফলক ছুঁয়েছেন। শনিবার তাদের সঙ্গী হতে যাচ্ছেন ক্রিশ্চিয়ানো রোনালদো।

সারাবাংলা/এনএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন