বিজ্ঞাপন

বইমেলায় মোহাম্মদ নূরুল হকের ‘আহমদ ছফার বাঙালিদর্শন ও অন্যান্য’

February 22, 2020 | 7:24 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় এসেছে মোহাম্মদ নূরুল হকের ৭ম প্রবন্ধের বই ‘আহমদ ছফার বাঙালিদর্শন ও অন্যান্য’। বইটি প্রকাশ করছে বাংলানামা প্রকাশনী। মেলায় বাংলা একাডেমি অংশে ১২৪ নম্বর স্টল ও লিটলম্যাগ প্রাঙ্গণে বাংলানামার স্টলে বইটি পাওয়া যাবে।

বিজ্ঞাপন

শতাব্দী জাহিদের প্রচ্ছদে বইটির মূল্য রাখা হয়েছে ২০০ টাকা।

বইমেলার পাশাপাশি রকমারি ডটকমের মাধ্যমেও ‘আহমদ ছফার বাঙালিদর্শন ও অন্যান্য’ বইটি সংগ্রহ করা যাবে।

বিজ্ঞাপন

মোহাম্মদ নূরুল হক সৃজনশীল কিংবা মননশীল প্রবন্ধের ক্ষেত্রে প্রশ্নশীল ও স্বতন্ত্রধারা সৃষ্টি করে এরইমধ্যে পরিচিতি পেয়েছেন। নতুনচিন্তা ও বিচিত্র বিষয়ের উপস্থাপন এবং তত্ত্ব বিশ্লেষণ ও যুক্তিপ্রয়োগে তার প্রবন্ধ হয়ে ওঠে তীক্ষ্ম, স্বতন্ত্র। তার প্রবন্ধের বিষয় বিচিত্রমুখী।

বইটিতে ১২টি প্রবন্ধ রয়েছে। সেগুলো হচ্ছে- ‘আহমদ ছফার বাঙালিদর্শন’, ‘আত্মবিদ্রূপ ও সমর সেনের কবিতা’, ‘মাসুদ খানের কবিতা: আবেগে-প্রজ্ঞায়’, ‘সাযযাদ কাদিরের কবিতা: শিল্পিত উচ্চারণ’, ‘আহমেদ স্বপন মাহমুদের কবিতা: অন্তহীন রহস্যের কথা’, ‘শিহাব শাহরিয়ারের কবিতা: হৃদয়-মননের যুগল গ্রন্থী’, ‘জাকির জাফরানের কবিতা: বিষয়ে-প্রকরণে’, ‘বাংলা কবিতার ভবিষ্যৎ, ভবিষ্যতের কবিতা’, ‘কেন ছন্দ অনিবার্য’, ‘জ্যোতি প্রকাশ দত্তের কয়েকটি গল্প: সামাজিক বাস্তবতা’, ‘ইমদাদুল হক মিলনের গল্প: স্বপ্ন ও যাপিত জীবনের যুদ্ধ’ এবং ‘বাংলাদেশের ছোটকাগজ: দায় ও অর্জন’।

বিজ্ঞাপন

প্রবন্ধের বইটি সম্পর্কে মোহাম্মদ নূরুল হক বলেন, ‘ প্রবন্ধের প্রতি অগাধ আগ্রহ এই বইটির পাণ্ডুলিপি তৈরিতে প্রেরণা দিয়েছে। সাহিত্যের নানা বিষয় সম্পর্কে বইটিতে নিজস্ব অভিমত জানিয়েছি। বিশিষ্ট সাহিত্যিক ও বুদ্ধিজীবী আহমদ ছফার মন ও মননের সলুকসন্ধান করার পাশাপাশি বইটিতে কবি ও কবিতার মূল্যায়নধর্মী বেশ কয়েকটি প্রবন্ধ ঠাঁই পেয়েছে।’

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন