বিজ্ঞাপন

নীল রংয়ের পাসপোর্টে ফিরছে ব্রিটেন

February 22, 2020 | 10:15 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ব্লকের সঙ্গে সম্পর্ক ছেদের পর ফের ঐতিহ্যবাহী গাড় নীল রংয়ের পাসপোর্টে ফিরছে ব্রিটেন। ১৯৯৮ সাল থেকে চলে আসা ইউরোপীয় ইউনিয়নের লাল রংয়ের পাসপোর্টের বদলে আগামী মাস থেকেই নীল রংয়ের পাসপোর্ট ইস্যু করা শুরু হবে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

স্বরাষ্ট্রমন্ত্রী প্রিতী প্যাটেল এক বিবৃতিতে বলেন, ‘ঐতিহ্যবাহী নীল আর সোনালী রংয়ে ফেরার মধ্য দিয়ে ব্রিটিশ পাসপোর্ট আবারো আমাদের জাতীয় স্বকীয়তা ফিরে পাবে। আর নতুন ওই পাসপোর্টে ভ্রমণ করার জন্য আমি মুখিয়ে আছি।’

বিজ্ঞাপন

আনুষ্ঠানিকভাবে ইইউ ব্লক থেকে ব্রিটেনের প্রস্থান প্রক্রিয়া সম্পন্ন হয়েছে জানুয়ারি মাসের শেষে। আর নতুন পাসপোর্ট ইস্যু হওয়া শুরু হবে মার্চ মাসের শুরু থেকে। চলতি বছরের মাঝামাঝি নাগাদ সকল পাসপোর্ট নীল রংয়ের নতুন পাসপোর্টে রূপান্তরিত হবে।

মন্ত্রণালয়ের বিবৃতিতে উল্লেখ করা হয়, গাড় নীল রংয়ের পাসপোর্ট প্রথম ব্যবহার হয়েছিল ১৯২১ সালে। আর পেছনের কভারে থাকবে ব্রিটেনের নিজস্ব সাঙ্কেতিক নকশা– ইংল্যান্ড, নর্দার্ন আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং ওয়েলসের প্রতীক।

অবশ্য, নতুন পাসপোর্ট তৈরির জন্য ২৬ কোটি পাউন্ডের চুক্তি পেয়েছে বিদেশি প্রতিষ্ঠান জেমালটো, যার প্যারেন্ট প্রতিষ্ঠান হলো ফ্রান্সের থ্যালেস।

সারাবাংলা/এইচএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন