বিজ্ঞাপন

চীনে মাতৃভাষা দিবস উদযাপন

February 23, 2020 | 1:27 am

চীন প্রতিনিধি: সাব্বির আহম্মদ

ভাষা শহিদদের স্মরণে চীনের বেইজিংয়ে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত। বিনম্র শ্রদ্ধার সঙ্গে নানা আয়োজনের মধ্য দিয়ে মহান শহীদ দিবস পালন করা হয়।

বিজ্ঞাপন

শুক্রবার (২১ ফেব্রুয়ারি) ভোরে দূতাবাসের দোয়েল হলঘরে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। দিনের কর্মসূচির শুরুতে দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা অর্ধনমিত করেন চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান।

এসময় সালাম,বরকত, রফিকসহ সকল ভাষা শহীদ, ভাষা সৈনিক এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মুক্তিযুদ্ধে বীর শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়ার আয়োজন করা হয়। ভাষা সৈনিকসহ শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে মূল অংশের শুরুতেই মহান মাতৃভাষা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এ সময় দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা অনুষ্ঠানে বক্তারা মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য ও ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়ে আলোচনা করেন।

বিজ্ঞাপন

সমাপনী বক্তব্যে রাষ্ট্রদূত মাহবুব উজ জামান বলেন, ‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যুগান্তকারি ও বলিষ্ঠ নেতৃত্বে ভাষা আন্দোলনের পটভূমি রচিত হয়। বাঙালির স্বাধীকার আন্দোলনের প্রতিটি ধাপে ভাষা আন্দোলনের মূল মন্ত্র সবিশেষ ভূমিকা রেখেছে।’ এসময় তিনি আরও জানান, ২০২০ সালে মুজিব বর্ষ উপলক্ষে বাংলাদেশ দূতাবাস বেইজিং-এ ‘বঙ্গবন্ধু কর্ণার’ এর উদ্বোধন করা হবে।

আলোচনা অনুষ্ঠানের শেষে একুশের গান, কবিতা আবৃত্তি এবং পররাষ্ট্র মন্ত্রণালয় হতে প্রেরিত প্রামাণ‌্য চিত্র প্রর্দশনীর মাধ্যমে এই মহান দিবসের অনুষ্ঠান শেষ হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন