বিজ্ঞাপন

ইরানের পার্লামেন্ট নির্বাচনে খামেনিপন্থিরা এগিয়ে

February 23, 2020 | 4:00 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইরানে শুক্রবারের (২১ ফেব্রুয়ারি) পার্লামেন্ট নির্বাচনে এখন পর্যন্ত প্রকাশিত বেসরকারি ফলাফলে সুপ্রিমলিডার আয়াতুল্লাহ খামেনি সমর্থিত কট্টোরপন্থিরা এগিয়ে রয়েছেন। শনিবার (২২ ফেব্রুয়ারি) থেকে ভোট গণণা শুরু হয়েছে। আংশিক গণনার প্রেক্ষিতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, কট্টোরপন্থিরা বিজয়ের পথে রয়েছেন।

বিজ্ঞাপন

এর আগে, ইরানের ২৯০ সংসদীয় আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও সাত সদস্য বিশিষ্ট মজলিসে শুরা পুনর্গঠনের ব্যাপারেও ভোটাররা তাদের মতামত জানিয়েছেন। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, ইতোমধ্যেই ৪২ সংসদীয় আসনে কট্টোরপন্থিরা বিজয়ী হয়েছেন। মোহাম্মাদ বাঘের কালিবাফের নেতৃত্বাধীন প্রার্থীরা তেহরানের ৩০ আসনে বিজয়ী হয়েছেন এবং সংসদে তার স্পিকারের দায়িত্ব নেওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে আল জাজিরা।

এদিকে গার্ডিয়ান কাউন্সিলের মুখপাত্র আব্বাস আলী কাদখোদাই জানিয়েছেন, এ নির্বাচনে ৫০ শতাংশ ভোট পড়ার সম্ভাবনা রয়েছে। ২০১৬ সালের পার্লামেন্ট নির্বাচনে ৬২ শতাংশ এবং ২০১২ সালের নির্বাচনে ৬৬ শতাংশ ভোটার ভোট দিয়েছিলেন।

প্রসঙ্গত, পরমাণু কর্মসূচি নিয়ে আন্তর্জাতিক চাপের মুখে থাকা ইরানে প্রশাসনের জন্য এই নির্বাচনে ভোটার উপস্থিতি যত বেশী দেখানো যায় ততই কল্যাণকর বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা। এছাড়াও, আগামী বছরে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনে এই নির্বাচনের ফলাফল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও জানিয়েছেন তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন