বিজ্ঞাপন

নামফলকে বাংলা লেখা নিশ্চিত করতে অভিযানে ডিএনসিসি

February 23, 2020 | 8:35 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) বিভিন্ন প্রতিষ্ঠানের সাইনবোর্ড-নামফলকে বাংলা ভাষায় লেখা নিশ্চিত করতে অভিযানে নেমেছেন ভ্রাম্যমাণ আদালত। এর আগে ২১ ফেব্রুয়ারি এই বিষয়ে ‘নামফলকে বাংলার ব্যবহারে উপেক্ষিত আদালতের আদেশ’ শিরোনামে সারাবাংলায় একটি রিপোর্ট প্রকাশিত হয়।

বিজ্ঞাপন

বিগত বছরগুলোতে রাজধানীর বিভিন্ন এলাকার প্রতিষ্ঠানে ডিএনসিসির দফায় দফায় অভিযান, জরিমানা এবং নানা পদক্ষেপ নিলেও চলতি বছর আজ থেকেই এ অভিযান শুরু করেছে ডিএনসিসি। রোববার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর উত্তরার জসীমউদ্দিন থেকে সকাল ১১টায় শুরু হয় এই অভিযান। অভিযান পরিচালনা করেন ডিএনসিসি’র অঞ্চল-১ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নাঈন।

একই দিন রাজধানীর মিরপুরে বিভিন্ন প্রতিষ্ঠানের সাইনবোর্ডে বাংলা ভাষা নিশ্চিতকরণে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। ডিএনসিসির অঞ্চল-২ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এস এম সফিউল আজম এই উচ্ছেদ অভিযান পরিচালনা করেন। সকাল দশটা থেকে বিকাল সাড়ে তিনটা পর্যন্ত এ অভিযান চালানো হয়।


এ সময় ডিএনসিসির মিরপুর সেকশন ২ এলাকার মুক্তিযোদ্ধা ফরিদ মিয়া সড়কে প্রায় অর্ধশতাধিক প্রতিষ্ঠানের সাইনবোর্ড, বিলবোর্ড, নামফলক ও ব্যানারে বাংলা না থাকায় সেগুলো অপসারণ করা হয়। প্রতিষ্ঠানগুলোকে সাইনবোর্ড, বিলবোর্ড ইত্যাদি অবিলম্বে বাংলা ভাষায় লিখে স্থাপন করার নির্দেশনা দেওয়া হয়।

বিজ্ঞাপন

এছাড়া জনগণের চলাচলের পথে বাধা সৃষ্টি করে সড়কের ওপর নির্মিত রূপনগর আবাসিক এলাকার ১২, ১৩, ১৪, ১৫, ১৬ ও ১৭ নম্বর সড়কের প্রবেশপথে মোট ৬টি গেট অপসারণ করা হয়। অভিযান চলাকালে মিরপুর আইডিয়াল কলেজ ও রূপনগর মডেল স্কুল অ্যান্ড কলেজ এলাকার আশেপাশের অবৈধ স্থাপনাসমূহও উচ্ছেদ করা হয়।

ডিএনসিসি’র অঞ্চল-১ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট জুলকার নাঈন সারাবাংলাকে বলেন, ‘আদালতের নির্দেশনা অনুযায়ী আমরা সকল প্রতিষ্ঠানের সাইনবোর্ড-নামফলকে বাংলা ভাষায় লেখা নিশ্চিতকরণে অভিযান শুরু করেছি আজ থেকে। তবে প্রাথমিকভাবে প্রায় শতাধিক প্রতিষ্ঠানের সাইনবোর্ড, ব্যানারে বিদেশি ভাষার পরিবর্তে বাংলা ভাষা ব্যবহার নিশ্চিতকরণের জন্য আমরা সাত দিনের সময় দিয়েছি। সাত দিন পরে এসে আমরা এখানে যদি দেখি তারা কোনো ব্যবস্থা নেয়নি তবে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।’


ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ভারপ্রাপ্ত মেয়র জামাল মোস্তফা সারাবাংলাকে বলেন, ‘নামফলকে বাংলা ভাষা ব্যবহার নিশ্চিতকরণে আমাদের অভিযান চলছে। এছাড়াও ফুটপাথ দখল করে অবৈধ স্থাপনা ও বায়ুদূষণের বিরুদ্ধেও আমাদের অভিযান অব্যাহত আছে। আজ জসীমউদ্দিন ও রূপনগরে দুইটি আলাদা দল অভিযান পরিচালনা করেছেন।’

বিজ্ঞাপন

এদিন ফুটপাত অবৈধভাবে দখল করে নির্মাণ সামগ্রী রাখা ও বায়ু দূষণের অপরাধে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯, অনুযায়ী তিনটি প্রতিষ্ঠানকে মোট ১১ হাজার টাকা জরিমানা করা হয়।

সারাবাংলা/এসবি/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন