বিজ্ঞাপন

জুন থেকে ঢাকায় বসছে হকির জুনিয়র এশিয়া কাপ

February 23, 2020 | 9:50 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী জুন মাসে ঢাকায় হবে হকির জুনিয়র এশিয়া কাপ। জুনের ৪ থেকে ১২ তারিখ আট দিন ব্যাপী এই টুর্নামেন্ট হবে মাওলানা ভাসানী হকি স্টেডিয়ামে। ১০ দলের অংশগ্রহণে এই এশিয়া কাপ থেকে চার দল জায়গা করে নিবে ভারতে অনুষ্ঠিতব্য জুনিয়র হকি বিশ্বকাপে। আজ এশিয়া কাপকে সামনে রেখে পৃষ্ঠপোষকদের সঙ্গে চুক্তির কার্যক্রম সেড়েছে বাংলাদেশ হকি ফেডারেশন।

বিজ্ঞাপন

আজ রোববার রাজধানীর এক পাঁচতারা হোটেলে টুর্নামেন্টকে সামনে রেখে বাহফের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি সেড়েছে আল আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড। এসময় টুর্নামেন্টের লোগো উন্মোচন করা হয়।

বর্ণাঢ্য এ আয়োজনে উপস্থিত ছিলেন অলিম্পিক সলিডারিটি কমিশন মেম্বার ও এশিয়ান হকি ফেডারেশনের প্রধান নির্বাহী দাতো তৈয়ব ইকরাম। এছাড়া এসময় উপস্থিত ছিলেন ফেডারেশনের সম্মানিত সভাপতি এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, সহ-সভাপতি সিনিয়র সহসভাপতি আবদুর রশিদ শিকদার, সহসভাপতি সাজেদ এএ আদেল এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ।

আগামী ৪-১২ জুন ঢাকায় অনুষ্ঠিত হতে যাওয়া জুনিয়র এশিয়া কাপের নবম আসরে অংশ নিচ্ছে ১০টি দল। যেখানে ২০১৫ সালে অনুষ্ঠিত জুনিয়র এশিয়া কাপের আগের আসরে সেরা ৬ দল (ভারত(চ্যাম্পিয়ন), পাকিস্তান (রানার্সআপ), দক্ষিন কোরিয়া, জাপান, মালয়েশিয়া ও বাংলাদেশ) সরাসরি অংশ নিচ্ছে। আর ২০১৯ এর ডিসেম্বরে ওমানে অনুষ্ঠিত জুনিয়র এএইচএফ কাপ থেকে কোয়ালিফাই করেছে ৪টি দল (চীন, ওমান, চাইনিজ তাইপে, উজবেকিস্তান)। এই টুর্নামেন্টের সেরা তিন দল ২০২১-এ ভারতে অনুষ্ঠিতব্য ১৬ দলের এফআইএইচ জুনিয়র ওয়ার্ল্ড কাপে খেলার যোগ্যতা অর্জন করবে (আয়োজক হিসেবে ভারত আগেই কোয়ালিফাই করেছে)।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এশিয়ান হকি ফেডারেশনের প্রধান নির্বাহী তৈয়ব ইকরাম জানান, ‘শুধু এশিয়া নয়, আন্তর্জাতিক হকি অঙ্গনে বাংলাদেশ এখন একটি পরাশক্তির নাম। একই বছর এই দেশে জুনিয়র এশিয়া কাপ ও এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনে ফেডারেশন কর্মকর্তাদের একান্ত প্রচেষ্টা আমাদের মুগ্ধ করেছে।’

এশিয়ান হকি ফেডারেশনের সাথে চুক্তি স্বাক্ষরের পরপরই টুর্নামেন্টের টাইটেল স্পন্সর আল আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালক ফরমান আর চৌধুরীর সাথে চুক্তি স্বাক্ষর করেন বাংলাদেশ হকি ফেডারেশনের সভাপতি।

স্বাগত বক্তব্যে বাহফে সভাপতি এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত বলেন- ‘জাতির পিতার জন্মশত বার্ষিকীতে এই আন্তর্জাতিক টুর্ণামেন্ট একটি বিশেষ তাৎপর্য বহন করবে। এই আসরকে সামনে সকল পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ও সংবাদ মাধ্যমের সহযোগিতা চাই আমরা।’

বিজ্ঞাপন

কয়েক মাস থেকেই এশিয়া কাপকে সামনে রেখে অনুশীলন করেছে যাচ্ছে আশরাফুল-শাওনরা। তিন মাস পরেই বিশ্বকাপের যুদ্ধে নামতে হবে জুনিয়রদের।

সারাবাংলা/জেএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন