বিজ্ঞাপন

জাতীয় নাট্যোৎসব: মহিলা সমিতিতে অবয়ব নাট্যদলের ‘ফেরিওয়ালা’

February 23, 2020 | 9:45 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

‘জঙ্গি-অবক্ষয়-দুর্নীতি, মানবে না এ সংস্কৃতি’—এই প্রতিপাদ্যে সারাদেশে চার শতাধিক নাট্য সংগঠনের অংশগ্রহণে একযোগে অনুষ্ঠিত হচ্ছে ‘জাতীয় নাট্যোৎসব ২০২০’। দেশের ৬৪ জেলায় বুধবার (১২ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়েছে এই নাট্যোৎসবের। চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

বিজ্ঞাপন

সোমবার (২৪ ফেব্রুয়ারি) জাতীয় নাট্যোৎসবের ১৩তম দিনে বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে সন্ধ্যা ৭টায় মঞ্চায়িত হচ্ছে অবয়ব নাট্যদলের ২৩তম প্রযোজনা ‘ফেরিওয়ালা’। আসাদুজ্জামান (দুলাল)’র রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন শহিদুল হক শ্যানন।

বিজ্ঞাপন

চাড়াল জাতের দরিদ্র তরুণ লকাই ছুটতে ছুটতে এসে অশক্ত বাবা নীলকণ্ঠিকে খবর দেয়- শহর থেকে এক সাহেব এসেছে তাদের দুঃখ-কষ্ট কিনতে। কাজেই বাপ-ব্যাটা মিলে তাদের যাবতীয় দুঃখ-কষ্ট একটা কলসীতে ভরে বিক্রি করতে যায়। স্থানীয় মেম্বার এসে বলে এসব মামুলী দুঃখ-কষ্ট সম্বন্ধে ক্রেতারা আগ্রহী নয়, তারা চায় ভিন্ন রকম কোন দুঃখ-কষ্ট।

লকাই আর নীলকণ্ঠি হিসাব করে দেখে বহু আন্দোলন সংগ্রামের প্রতীক প্রাচীন একটা ত্রিশূল আছে তাদের ঘরে। মেম্বার তার আর্থিক লাভের আশায় ঐ ত্রিশূল বিক্রি করতে তাদেরকে উৎসাহ দেয়। লকাই রাজি হলেও বেঁকে বসে নীলকণ্ঠি। সে এই পারিবারিক ঐতিহ্য রক্ষা করতে চায়। পুত্রের সাথে বিরোধ হয় পিতার। এক পর্যায়ে ঐ ত্রিশূলে আত্মহত্যা করে নীলকণ্ঠি। মেম্বার লকাইকে পরামর্শ দেয় লাশের বুক কেটে ত্রিশূলের ফলা বের করে দ্রুত বিক্রির। ততক্ষণে বোধোদয় হয় লকাইয়ের, এবার বেঁকে বসে সেও …

বিজ্ঞাপন

‘ফেরিওয়ালা’ নাটকে অভিনয় করেছেন- কাজী দেলোয়ার হেমন্ত, সায়েমুল ইসলাম হামিদ, ফ্রাংকোলিন সরকার, মেহেদি হাসান তুষার, তানজিবা আক্তার শোভা, নিপা, আব্দুল হান্নান, নাজমুল ইসলাম, আহসান হাবিব অংকন, তানভীর হাসান খান, আলম বেপারি ও সুলতান।

এ নাটকের মঞ্চসজ্জায় রবীন্দ্রনাথ প্রামাণ্য। পোশাক ও কোরিওগ্রাফিতে কাজী দেলোয়ার হেমন্ত। গানের কথা ও সুর করেছেন অধ্যক্ষ গোলাম ওয়াদুদ তাপন। আবহ সংগীতে আবু হাসান, নাদিম আহমেদ, নারায়ন, সুফিয়া আকতার লিপি। আলোক নির্দেশনায় অনীক রহমান এবং প্রযোজনা ব্যবস্থাপনায় সায়েমুল ইসলাম হামিদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন