বিজ্ঞাপন

তালিকাভুক্ত হলো ‘বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক’

ফেব্রুয়ারি ২৩, ২০২০ | ১১:০২ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চূড়ান্ত অনুমোদন পওয়ার পর এবার তফসিলি ব্যাংক হিসাবে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লিমিটেডকে তালিকাভুক্ত করেছে কেন্দ্রীয় ব্যাংক। রোববার (২৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, ২৩ ফেব্রুয়ারি থেকে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লিমিটেডকে তফসিলি ব্যাংকরূপে তালিকাভুক্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

গত ৯ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের ৪০২তম পর্ষদ সভায় বেঙ্গল কমার্শিয়াল ব্যাংককে অনুমোদন দেয় কেন্দ্রীয় ব্যাংক। বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের প্রস্তাবিত চেয়ারম্যান হিসাবে রয়েছেন এফবিসিসিআইয়ের সাবেক জ্যেষ্ঠ্য সহ সভাপতি জসীম উদ্দিন। তিনি বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান।

এছাড়া ব্যাংকটির পরিচালক হিসেবে রয়েছেন জসীম উদ্দিনের ভাই আওয়ামী লীগের সংসদ সদস্য মোর্শেদ আলম। ১৭ পরিচালক ও তিন স্বতন্ত্র পরিচালক নিয়ে যাত্রা করবে ব্যাংকটি।

বিজ্ঞাপন

এর আগে, ২০১৮ সালের ২৯ অক্টোবর পুলিশের কমিউনিটি ব্যাংককে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এই নিয়ে বাংলাদেশে মোট তফসিলি ব্যাংকের সংখ্যা দাঁড়ালো ৬০টি। এর মধ্যে ৪২টি বেসরকারি খাতের, ৯টি রাষ্ট্রায়ত্ত্ব ও ৯টি বিদেশি মালিকানার ব্যাংক ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করছে।

বিধি মোতাবেক, ১০ লাখ টাকা আবেদন ফি দিয়ে নতুন ব্যাংকের জন্য পরিশোধিত মূলধন ৪০০ কোটি টাকা। এখন এটি ৫০০ কোটি টাকা করা হলো। অর্থাৎ উদ্যোক্তাদের ৫০০ কোটি টাকা যোগান দিয়ে নতুন ব্যাংকের অনুমোদন নিয়ে ব্যবসা শুরু করতে হবে।

টানা তিন মেয়াদ ক্ষমতায় থাকা আওয়ামী লীগ সরকার প্রথম মেয়াদে ২০০৯ সালে নয়টি নতুন ব্যাংকের অনুমোদন দেয়। পরবর্তীতে ‘সীমান্ত ব্যাংক নামের আরেকটি ব্যাংকের লাইসেন্স দেওয়া হয়। সর্বশেষ ২০১৮ সালের জুলাই মাসে বিশেষায়িত প্রবাসী কল্যাণ ব্যাংককে বাণিজ্যিক লেনদেনের অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক। নতুন ব্যাংকগুলোর মধ্যে ফারমার্স ব্যাংকসহ বেশ কয়েকটি ব্যাংকের অবস্থা খুবই নাজুক।

সারাবাংলা/জিএস/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন