বিজ্ঞাপন

স্পেনের ইতিহাসে প্রথম একুশে বইমেলা

February 24, 2020 | 8:23 am

কবির আল মাহমুদ

স্পেন: ইতিহাসের স্বাক্ষী হয়ে থাকলো স্পেনের রাজধানী মাদ্রিদের প্লাজা লাভাপিয়েস। অমর একুশে ফেব্রুয়ারি জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দিনব্যপি বইমেলা আয়োজিত হয় এখানে। আয়োজনে বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেন এবং স্বেচ্ছাসেবী সংগঠন আলোক কুঞ্জ।

বিজ্ঞাপন

এই উপলক্ষে এখানে অস্থায়ী শহীদ মিনার স্থাপন করা হয়। বইপ্রেমী বাঙালিদের আগমনে পুরো লাভাপিয়েসে যেন উৎসবের আমেজ সৃষ্টি হয়। বই কিনে তৃপ্তির হাসি নিয়ে বাড়ী ফিরে গেছেন বইপ্রেমী বাঙালিরা। সঙ্গে নিয়ে গেছেন দেশিয় ইতিহাস, সংস্কৃতি, লাল সবুজের ভালবাসা আর সোনালী অতীতের স্মৃতি। মেলায় আগতরা জানালেন প্রতি বছর এরকম বইমেলা আয়োজনে এখানে বেড়ে ওঠা আমাদের পরবর্তী প্রজন্মের মাঝে আমাদের ইতিহাস সমৃদ্ধির এক সেতু বন্ধন তৈরীতে মূখ্য ভূমিকা পালন করবে।

প্রথমবারের মতো আয়োজিত এই বইমেলার উদ্বোধন করেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। এসময় তিনি বলেন, ‘একদল তরুণের এ যুগোপযোগী উদ্যোগকে স্বাগতম জানাই। সত্যিই এ মহান দিবসে এ উদ্যোগটি প্রসংশার দাবিদার।’

বই মেলার অন্যতম আয়োজক সোহেল রানা বলেন, ‘যতটা ভেবেছি, তার চেয়ে বেশি সাড়া পেয়েছি। বই মেলাকে ঘিরে মানুষের আগ্রহ দেখে আমাদের দায়িত্ব আরো বেড়ে গেল, এবং এতে করে সামনের দিনগুলোতে এরকম মেলা করতে আমরা আরো উৎসাহী হব।’
আলোক কুঞ্জের সম্পাদক হানিফ মিয়াজী, হোসাইন ইকবাল, শেখ সুজন এদের সার্বিক সহযোগিতা না পেলে এ মেলা করা সহজ ছিল না বলেও তিনি জানান।

বিজ্ঞাপন

এছাড়াও আরও যারা উপস্থিত ছিলেন তারা হল, স্পেনে নিযুক্ত বাংলাদেশের দূতাবাসের চার্জ দ্যা এফেয়ার্স এম হারুন আল রাশিদ, কমার্শিয়াল কাউন্সিলর রেদোয়ান আহমেদ, বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, সিনিয়র সহসভাপতি আল আমিন মিয়া, সাধারন সম্পাদক কামরুজ্জামান সুন্দর, গ্রেটার ঢাকা এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি এম এইচ সোহেল ভূঁইয়াসহ রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।

মেলায় ছিলো আলোক কুঞ্জ সাহিত্য সংকলন, বঙ্গবন্ধুর আত্মজীবনী, বঙ্গবন্ধু থেকে বিশ্ববন্ধু, কবি সাংবাদিক ফখরুদ্দীন রাজির বরফ গলা জীবন, সাংবাদিক ইব্রাহিম খলিলের গনক দিঘীর পাড়ে, ফ্রান্স প্রবাসী সুকবি রবি শংকর মৈত্রীর প্রাণবিক জীবনের জন্য প্রার্থনা, জাহানারা ইমামের একাত্তরের দিন গুলি, কাজী নজরুল ইসলাম, রবীন্দ্রনাথ ঠাকুর এর বিভিন্ন বইসহ ইসলামি ও শিশুতোষ বই।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন