বিজ্ঞাপন

বিশ্বব্যাপী ২৪৬৫ জনের মৃত্যু, আক্রান্ত ৭৮৮০

February 24, 2020 | 9:20 am

আন্তর্জাতিক ডেস্ক

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে সৃষ্ট কভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে সোমবার (২৪ ফেব্রুয়ারি) পর্যন্ত সারাবিশ্বে ২ হাজার ৪৬৫ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ২৩ জন চীনের মূলভূখন্ডের বাইরের বাসিন্দা। বিশ্বে মোট আক্রান্ত হয়েছেন ৭৮ হাজার ৮০০ জন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বরাতে এ খবর জানিয়েছে সিএনএন।

বিজ্ঞাপন

এদিকে, এশিয়ায় চীনের সীমান্ত পেরিয়ে কভিড-১৯ আঘাত হেনেছে কোরিয়ান পেনিনসুলায়। শুধুমাত্র দক্ষিণ কোরিয়ায় মোট আক্রান্ত হয়েছেন ৬০০ জন। উত্তর কোরিয়ার ব্যাপারে কোনো সমর্থিত সূত্রের তথ্য পাওয়া না গেলেও, বার্তা সংস্থাগুলো ধারনা করছে সেখানকার পরিস্থিতিও ভয়াবহ। জাপানে মোট আক্রান্তের  সংখ্যা ১৪৯ এবং ইয়োকহামা বন্দরের কাছাকাছি কোয়ারেনটাইন করে রাখা প্রমোদ জাহাজ ডায়মন্ড প্রিন্সেসে মোট আক্রান্তের সংখ্যা ৬৪৯।

এছাড়া, ইউরোপ ও মধ্যপ্রাচ্যে কভিড-১৯ যথাক্রমে ইতালি ও ইরানে আঘাত হেনেছে। ইতালিতে আক্রান্তের সংখ্যা ১৩২। ইরানে ৪৩ জন আক্রান্ত ও ৮ জনের মৃত্যু হয়েছে এই রোগে। লেবানন ও ইসরায়েলে একজন করে আক্রান্তকে শনাক্ত করা হয়েছে।

প্রসঙ্গত, ডিসেম্বরের ৩১ তারিখ থেকে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। করোনাভাইরাসের কারণে সৃষ্ট রোগকে কভিড-১৯ নাম দিয়েছে ডব্লিউএইচও। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, এই রোগে আগে থেকেই শ্বাস প্রশ্বাসের সমস্যায় ভুগছিলেন এমন বয়স্করা বেশী প্রাণ হারাচ্ছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন