বিজ্ঞাপন

ট্রাম্পের প্রথম সফর, ভারতে বর্ণাঢ্য আয়োজন

February 24, 2020 | 11:49 am

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথমবারের মতো ভারত সফরে আসছেন সোমবার (২৪ ফেব্রুয়ারি)। ৮ম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে তিনি দুইদিনের ভারত সফরে আসছেন। এ সময় তিনি রাজধানী দিল্লি, গুজরাটের আহমেদাবাদ ও আগ্রা সফর করবেন। আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা বলছেন, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে ভারতীয়দের ভোট ব্যাংক কাজে লাগাতেই ট্রাম্পের এ ভারত সফর। এছাড়াও, ভারতের পক্ষ থেকে কয়েক্যটি বাণিজ্য ও সামরিক চুক্তির ব্যাপারে দেশটি যুক্তরাষ্ট্রের মুখের দিকে তাকিয়ে আছে। এ সফরে সেই চুক্তিগুলোরও ভবিষ্যৎ নির্ধারিত হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে ভারতের কয়েকটি সরকারি সূত্র। খবর এনডিটিভি।

বিজ্ঞাপন

নামাস্তে, ট্রাম্প

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজ এলাকা গুজরাটের আহমেদাবাদে সরদার বল্লভভাই প্যাটেল ক্রিকেট স্টেডিয়ামে ট্রাম্পের সম্মানে আয়োজিত হবে বিশেষ ইভেন্ট নামাস্তে ট্রাম্প। এই অনুষ্ঠান নিয়ে যুক্তরাষ্ট্র থেকে রওনা দেওয়ার আগে উচ্ছ্বসিত প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, তার বন্ধু ভারতের প্রধানমন্ত্রী মোদি জানিয়েছেন এই অনুষ্ঠান হবে ট্রাম্পের জীবনে অংশ নেওয়া সেরা অনুষ্ঠান।

এ সফর সম্মানের

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইটার বার্তায় জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্টের এই সফর ভারতবাসীর জন্য এক বিরাট সম্মানের ব্যাপার। এবং সেখানে তিনি আহমেদাবাদের ওই জমকালো অনুষ্ঠানের কথাও উল্লেখ করেন।

বিজ্ঞাপন

ইন্দো-মার্কিন বাণিজ্য চুক্তি আলোচনা

সবার চোখ থাকবে দিল্লিতে অনুষ্ঠিতব্য ইন্দো-মার্কিন বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনার দিকে। ভারতের সরকারি কর্তৃপক্ষ প্রত্যাশা করছে এই আলোচনা থেকে দুই দেশের মধ্যে বাণিজ্য চুক্তি সই হবে। কিন্তু, ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেছিলেন, এ সফরে বাণিজ্য চুক্তি স্বাক্ষর হওয়ার সম্ভাবনা কম।

রাশিয়ান মিসাইল ক্রয় মার্কিন লবিতে টানাপোড়েন

এমন এক সময়ে মার্কিন প্রেসিডেন্ট ভারত সফরে আসছেন যার কিছুদিন আগেই ভারত রাশিয়ার কাছ থেকে কয়েক বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে মিসাইল শিল্ড সিস্টেম কিনেছে। বিশেষজ্ঞদের ধারণা এ কারণে ইন্দো-মার্কিন সম্পর্কে টানাপোড়েন সৃষ্টি হবে। ভারতের চেষ্টা থাকবে এই সফরের সময়ে সেই ঝুঁকি কমিয়ে আনা।

বিজ্ঞাপন

ভারতে ধর্মীয় স্বাধীনতা নিয়ে একান্ত আলোচনা

ভারত সফরে আসার আগেই মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছিলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে একান্ত আলোচনা করবেন তিনি। সেই আলোচনায় স্থান পাবে ভারতের সকল ধর্মের মানুষের স্বাধীনতা এবং সাম্প্রতিক সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) প্রসঙ্গ।

ট্রাম্পের তাজমহল ভ্রমণ

আহমেদাবাদের নামাস্তে, ট্রাম্প অনুষ্ঠানের আয়োজনে অংশ নিয়ে ডোনাল্ড ট্রাম্প সপরিবারে ভারতের আগ্রায় অবস্থিত তাজমহল পরিদর্শনে যাবেন। ইতোমধ্যেই যমুনা নদীর দূষিত ও দুর্গন্ধযুক্ত পানি সরাতে প্রচুর পরিমাণ স্বচ্ছপানি সরবরাহ শুরু করেছে কর্তৃপক্ষ।

দিল্লিতে স্কুল পরিদর্শন

ভারতের রাজধানী দিল্লিতে অবস্থিত দিল্লি গভর্নমেন্ট স্কুল পরিদর্শনে যাবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই স্কুলের অনুষ্ঠানে অতিথি তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে সদ্য নির্বাচিত দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে।

 

 

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন