বিজ্ঞাপন

বইমেলায় আবুল বাসারের তিন নতুন বই

February 24, 2020 | 4:13 pm

প্রাণের মেলা ডেস্ক

বিজ্ঞান বিষয়ক লেখক আবুল বাসারের তিনটি নতুন বই প্রকাশিত হয়েছে অমর একুশে গ্রন্থমেলায়। এর মধ্যে দুটি রয়েছে বিখ্যাত তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী মিচিও কাকুর লেখা ‘ফিজিকস অব দ্য ইমপসিবল’, স্টিফেন হকিংয়ের ‘দ্য ইউনিভার্স ইন আ নাটশেল’-এর অনুবাদ। আর অন্যটি সম্পাদনা করেছেন ‘চন্দ্রজয়ের ৫০ বছর’ শিরোনামে।

বিজ্ঞাপন

‘ফিজিকস অব দ্য ইমপসিবল’ মূলত জনপ্রিয় ধারার বিজ্ঞান বিষয়ক বই। টাইম ট্রাভেল, টেলিপোর্টেশন, ওয়ার্মহোল, স্টারশিপ, এলিয়েন, অদৃশ্য হওয়ার ক্ষমতা, ফোর্স ফিল্ড, ফেজার, নক্ষত্র থেকে নক্ষত্রে ভ্রমণসহ ভবিষ্যতের আরও কিছু প্রযুক্তির সম্ভাবনা নিয়ে পদার্থবিজ্ঞানের আলোকে আলোচনা করেছেন বিজ্ঞানী মিচিও কাকু। তারই সরল অনুবাদ এই বইটা। প্রথমা প্রকাশনের এ বইটির গায়ের মূল্য ৬০০ টাকা। বইমেলায় পাওয়া যাবে প্রথমা প্রকাশনের ১৫ প্যাভেলিয়নে।

অন্যদিকে ‘দ্য ইউনিভার্স ইন আ নাটশেল’ বিখ্যাত তাত্ত্বিক পদার্থবিদ স্টিফেন হকিংয়ের আরেকটি জনপ্রিয় বই। তাঁর আ ব্রিফ হিস্ট্রি অব টাইম বইটি বিশ্বব্যাপী জনপ্রিয় হওয়ার পর অসংখ্য পাঠক আরও বই লেখার তাগিদ দেন তাঁকে। তাতে সাড়া দিয়ে ২০০১ সালে হকিং প্রকাশ করেন ‘দ্য ইউনিভার্স ইন আ নাটশেল’। এ বইয়ে তিনি মহাবিশ্বকে সংক্ষেপে ও সহজ ভাষায় ব্যাখ্যা করেছেন। সেই বইয়েরই সহজ-সরল অনুবাদ প্রকাশ করেছে প্রথমা প্রকাশন। মূল্য ৪৮০ টাকা।

বিজ্ঞাপন

গত বছর জুলাইয়ে চাঁদের বুকে মানুষের পা ফেলার ৫০ বছর পূর্তি হল। সে কারণে সেই অভিযানের অনেক খুঁটিনাটি ব্যাপার নতুন করে আবারও আলোচনায় এসেছে। জানা গেছে, নতুন আরও অনেক চমকপ্রদ ও রোমাঞ্চকর তথ্য। সেসব বিষয়ই আলোচিত হয়েছে এই বইয়ে। দেশের বিজ্ঞান বিষয়ক নামকরা লেখকদের লেখা দিয়ে সাজানো হয়েছে বইটি। প্রথমা প্রকাশন প্রকাশিত বইটির দাম রাখা হয়েছে ৩০০ টাকা।

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন