বিজ্ঞাপন

নিজেকে ‘সেরা’ মানতে নারাজ মুশি

February 24, 2020 | 7:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

রেকর্ড তার হয়ে কথা বলে। বাংলাদেশের সাদা পোষাকের ক্রিকেটে রানের রেকর্ড যারা কম বেশি ঘাটাঘাটি করেন তাদের ভালো করেই জানার কথা এই ফরম্যাটে মুশফিক কতটা বিদগ্ধ। টেস্ট ক্রিকেটে ষোল কোটির এই ব-দ্বীপের সবচেয়ে সফল ব্যাটসম্যান তিনি। সবমিলে সেঞ্চুরির সংখ্যা মোট সাতটি। এর মধ্যে তিনটিতেই করেছেন ডাবল সেঞ্চুরি। জিম্বাবুয়ের বিপক্ষে চলমান এই টেস্টের আগে তামিম ইকবাল এই ফরম্যাটে দেশের সর্বোচ্চ রান সংগ্রাহক থাকেলেও মিরপুরে আজ তৃতীয় ডাবলটি হাঁকিয়ে তাকেও ছাড়িয়ে গেলেন। কিন্তু তবুও নিজেকে দেশ সেরা মানতে নারাজ মুশফিকুর রহিম।

বিজ্ঞাপন

সোমবার (২৪ ফেব্রুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের তৃতীয় দিনের শেষ বেলায় বাংলাদেশের ইনিংস ঘোষণার সময় ২০৩ রানে অপরাজিত ছিলেন মুশফিক। টেস্টের ১৩০ ইনিংসে তার রান এখন ৪ হাজার ৪১৩। তামিম ১১৫ ইনিংস খেলে করেছেন ৪ হাজার ৪০৫ রান। সাদা পোষাকে তিনিই এখন সেরা রান সংগ্রহক। কিন্তু মুশি বললেন, না! সংবাদ মাধ্যমের সামনে শ্রেষ্ঠত্ব আড়াল করে গেলেন।

‘বলতে পারেন (সেরা) কিন্তু আমার কাছে কখনোই মনে হয় না। আমি যখন আমার ব্যাটিংয়ের হাইলাইটস দেখি…সত্যি কথা বলছি, আমার কাছে ওরকম ভালো লাগে না। আমার মনে হয় তামিমের মতো যদি ওই ড্রাইভটা করতে পারতাম বা সাকিবের মতো যদি ওই কাটটা খেলতে পারতাম বা অন ড্রাইভ করতে পারতাম। অনেক কিছুই মনে হয় যে… এই শটটা আমি পারি না।’

‘আল্লাহ হয়ত সবাইকে সব কিছু দেয় না। আল্লাহ আমাকে একটা জিনিস দিয়েছে, মাথাটা হয়ত অন্যদের চেয়ে একটু হলেও ভালো। আমি এটি কাজে লাগাতে চেষ্টা করি। আমি আমার সীমাবদ্ধতা জানি। যখন যে কাজ করতে হয় সেটি করার চেষ্টা করি। যেটা ভুল করি সেটা থেকে যেন শিখতে পারি। এখন পর্যন্ত যা করেছি তা হয়ত এসবের মিলিত ফল।’ যোগ করেন মুশি।

বিজ্ঞাপন

২০১৮ সালের পর আজ আবার মিরপুর শের-ই-বাংলায় মুশফিকুর রহিমের ব্যাট জ্বলে উঠেছিল। সেই জ্বলনে পুড়ে খাঁক হয়ে গেছে জিম্বাবুইয়ান বোলাররা। তাতে মুশফিকের ব্যাটে ধরা দিয়েছে সাদা পোষাকে তৃতীয় ডাবল সেঞ্চুরি (২০৩)। তার এই মহাকাব্যিক ইনিংস আর মুমিনুল হকের ১৩২ রানে জিম্বাবুয়ের বিপক্ষে চলমান টেস্টের প্রথম ইনিংসে ৬/৫৬০ ঘোষণা করেছে মুমিনুল হক ও তার দল। যা কীনা প্রায় দেড় বছর টেস্ট ম্যাচ জয়ের হাতছানি দিচ্ছে টিম বাংলাদেশকে।

সারাবাংলা/এমআরএফ/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন