বিজ্ঞাপন

বই মেলা এমনই… হাজারো প্রাণময়তা

February 24, 2020 | 9:35 pm

পার্থ সনজয়

খুকুমনির মাথায় টায়রা। আজ যে তার জন্মদিন। বন্ধুরাই হুইল চেয়ারে করে তাকে মেলায় নিয়ে এসেছে। খুকুমণি যে হাঁটতে পারে না। মেলায় দুইটা বই সে নিজে কিনেছে। আর চারটি বই উপহার পেয়েছে। দারুণ আনন্দিত গলায় খুকুমনি বলছিল, ‘জন্মদিনে বইমেলায় এই আনন্দটা ভাষায় প্রকাশের নয়’। সরকারি কর্মকর্তা রীতা ফারাহ্ নাজ বিশ্ববিদ্যালয় জীবনের এক ঝাঁক বন্ধুকে নিয়ে মেলায় এসেছেন। তাদের সবার হাতেই বইয়ের ব্যাগ। বাড়ি থেকে তালিকা করেই তারা বেরিয়েছেন। বন্ধু কবিতা বলছিলেন, ‘এত বড় মেলা। প্রতিষ্ঠান খুঁজে পেতে কষ্ট হচ্ছে।’ বলেই ছুটে গেলেন বন্ধুদের সাথে ছবি তুলতে। বইমেলা এমনই। কত কত প্রাণময়তার হাতছানি!

বিজ্ঞাপন

তবে সোমবার (২৪ ফেব্রুয়ারি) বই বিক্রি নিয়ে মিশ্র প্রতিক্রিয়ার কথা জানালেন প্রকাশকরা। বাতিঘরের সত্ত্বাধিকারী দীপংকর দাশ ভালো বিক্রির কথাই জানালেন। একই মত পাঞ্জেরী পাবলিকেশন্সের কামরুল ইসলাম শায়কেরও। সেইসঙ্গে শায়ক এটাও বলছেন, ‘তথ্যপ্রযুক্তির বিস্তারে বইয়ের বিক্রি এখন বেড়েছে অনলাইনে। তাতে হয়তো কোনো কোনো প্রকাশকের বিক্রি গেল বছরের চেয়ে কমতে পারে। তবে পাঞ্জেরীর কমেনি। আমাদের প্যাভিলিয়নে প্রতিদিনই পাঠক ভিড় করছে। বিক্রিও বেড়েছে। আর বইমেলার আবেদন তো শুধু বই বিক্রি নয়, আরও অনেক কিছু।’

বিজ্ঞাপন

অনলাইনে বই বিক্রি বাড়ার বাস্তবতার কথা মানছেন ইউপিএলের ব্যাবস্থাপনা পরিচালক মাহরুখ মহিউদ্দিন। এবারের মেলায় ইউপিএল প্রকাশিত আফসান চৌধুরী সম্পাদিত ‘হিন্দু জনগোষ্ঠীর একাত্তর’ বইটির প্রতি পাঠকের আগ্রহ বেশ।
মেলায় বাতিঘর প্রকাশ করেছে রঞ্জনা ব্যানার্জীর অণুগল্পের বই ‘তেত্তিরিশ’। বই প্রকাশের পর আজই প্রথম তিনি বইমেলায় এলেন। বলছিলেন, ‘এটি একটি গল্প সংকলন। যে গল্পগুলে শেষ হয়ে যাবে, কিন্তু খুলে দেবে পাঠকের ভাবনার দরজা।’

২৩তম দিনে মেলায় নতুন বই এসেছে ২০৭টি। আর তেইশ দিনে নতুন বইয়ের সংখ্যা ৩ হাজার ৯৯২টি। এর মধ্যে আগামী প্রকাশ করেছে সেলিনা হোসেনের ‘স্মরণে শেখ মুজিব’, টুনটুনি প্রকাশন এনেছে সৈয়দ আবদাল আহমদের ‘বুড়িগঙ্গা তীরের রহস্যনগরী’।

বিজ্ঞাপন

আজ মূলমঞ্চে আলোচনার বিষয় ছিল বাংলা একাডেমি প্রকাশিত সাইমন জাকারিয়ার ‘সাধক কবিদের রচনায় বঙ্গবন্ধুর জীবন ও রাজনীতি’ বইটি। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সুমন কুমার দাশ। সভাপতিত্ব করেন কবি মুহম্মদ নূরুল হুদা।

সারাবাংলা/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন