বিজ্ঞাপন

বেসরকারি গ্রন্থাগারগুলোর মনিটারিং ব্যবস্থা জোরদারের সুপারিশ

February 24, 2020 | 10:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি অনুদানপ্রাপ্ত বেসরকারি গ্রন্থাগারগুলোতে মনিটারিং ব্যবস্থা জোরদারের সুপারিশ করেছে সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে গ্রন্থাগারগুলোতে অনুদানের পরিমাণ বাড়ানোর লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশও করা হয়।

বিজ্ঞাপন

সোমবার (২৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি)। বৈঠকে কমিটির সদস্য সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, আসাদুজ্জামান নূর ও অসীম কুমার উকিল এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে গণগ্রন্থাগার অধিদফতরের চলমান কার্যক্রম নিয়ে আলোচনা হয়। আলোচনা শেষে দেশের সব সরকারি গ্রন্থাগারের জনবলের দক্ষতা বাড়ানো ও উন্নততর পাঠ সেবাদান নিশ্চিত ও বেসরকারি গ্রন্থাগারগুলোর পরিবেশ উন্নয়নে পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়।

এ সময় জানানো হয়, অধিদফতর কর্তৃক ২০১৭-২০২০ মেয়াদে ‘অনলাইনে গ্রন্থাগারসমূহের ব্যবস্থাপনা ও উন্নয়ন’ শীর্ষক প্রকল্প শুরু হয়েছে। ‘চট্টগ্রাম মুসলিম ইনস্টিটিউট সাংস্কৃতিক কমপ্লেক্স স্থাপন’ শীর্ষক প্রকল্পটির ২০১৮-২০২০ মেয়াদে বাস্তবায়ন কাজ চলছে। এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে রচনা, বইপাঠ, গল্পবলা, চিত্রাকংন ও কবিতা আবৃত্তিসহ বিভিন্ন কার্যক্রম নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বৈঠকে মাইকেল মধুসূদন দত্তের বাড়ির দীর্ঘমেয়াদী সংস্কার সংরক্ষণ কাজ অন্তর্ভুক্ত করে ‘খুলনা বিভাগের সংরক্ষিত পুরাকীর্তিসমূহের সংস্কার সংরক্ষণ এবং অবকাঠামোগত উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের ডিপিপি প্রণয়নের কাজ চলমান রয়েছে বলে জানানো হয়।

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন