array(4) {
  [0]=>
  string(83) "https://sarabangla.net/wp-content/uploads/2020/02/Mobile_app_coronavirus_-30x23.jpg"
  [1]=>
  int(30)
  [2]=>
  int(23)
  [3]=>
  bool(true)
}
array(4) {
  [0]=>
  string(83) "https://sarabangla.net/wp-content/uploads/2020/02/Mobile_app_coronavirus_-30x23.jpg"
  [1]=>
  int(30)
  [2]=>
  int(23)
  [3]=>
  bool(true)
}

বিজ্ঞাপন

যেসব দেশে ছড়িয়েছে করোনাভাইরাস

ফেব্রুয়ারি ২৫, ২০২০ | ১২:২৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ছড়াচ্ছে করোনাভাইরাস। এখন পর্যন্ত এই ভাইরাস থেকে সৃষ্ট কভিড-১৯ রোগে মৃত্যু হয়েছে দুই হাজার ৬৯৮ জনের। বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৮০ হাজার।

বিজ্ঞাপন

দ্রুত গতিতে ছড়িয়ে পড়ার কারণে বিশ্ব স্বাস্থ্য সংস্থা আন্তর্জাতিকভাবে জরুরি অবস্থা জারি করেছে।

মূলত চীন থেকে এই রোগ ছড়িয়ে পড়তে শুরু করে। এখন পর্যন্ত চীনে মৃতের সংখ্যা ২ হাজার ৬৬৩ জন। আক্রান্ত হয়েছেন ৭৭ হাজার ৬৫৮ জন।

বিজ্ঞাপন

এখন বিশ্বের মোট ৩৫টি দেশে ছড়িয়েছে ভাইরাসটি। চীন ছাড়া আর যেসব দেশে ছড়িয়েছে সেগুলোর তালিকা নিচে দেওয়া হলো:

১. আফগানিস্তান: গত ২৪ ফেব্রুয়ারি আফগানিস্তান কর্তৃপক্ষ প্রথম একজন করোনাভাইরাসজনিত রোগে আক্রান্ত রোগী সনাক্তের কথা জানায়। এছাড়া আরও দুইজনকে সন্দেহের কথাও জানানো হয়।

২. অস্ট্রেলিয়া: শনিবার নাগাদ ২২জন করোনাভাইরাস রোগীর কথা নিশ্চিত করেছে। এদের মধ্যে সাতজন ডায়মন্ড প্রিন্স প্রমোদতরীরে যাত্রী।

৩. বাহরাইন: দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় দুইজন কভিড-১৯ রোগীর কথা জানিয়েছে। আক্রান্ত দুই নারী দুবাই থেকে ইরান হয়ে বাহরাইনে এসেছেন।

৩. বেলজিয়াম: চীনের উহান থেকে বেলজিয়ামে যাওয়া ৯জনের মধ্যে একজনের শরীরে পাওয়া গেছে করোনাভাইরাস। তাকে যথাযথ চিকিৎসা দেওয়া হচ্ছে।

৪. কম্বোডিয়া: উহান থেকে পরিবারের তিন সদস্য নিয়ে কম্বোডিয়ায় যাওয়া এক চীনা নাগরিকের শরীরে ধরা পড়েছে কভিড-১৯।

৫. কানাডা: কানাডার স্বাস্থ্যমন্ত্রী ডা. বনি হেনরি জানিয়েছেন, এখন পর্যন্ত ১১জনের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কথা তারা নিশ্চিত হয়েছেন। এদের মধ্যে চারজন অন্টারিওর বাসিন্দা, বাকিরা ব্রিটিশ কলোম্বিয়ার।

৬. মিশর: বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে এক যৌথ বিবৃতিতে মিশরের স্বাস্থ্য মন্ত্রণালয় একজন কভিড-১৯ রোগে আক্রান্ত হওয়ার তথ্য নিশ্চিত করেছে। সেখানে জানানো হয়েছে, আক্রান্ত ব্যক্তি একজন বিদেশি।

৭. ফিনল্যান্ড: ৩২ বছর বয়সী এক নারী যিনি উহান থেকে ফিনল্যান্ডে গেছেন, তার শরীরে পাওয়া গেছে করোনাভাইরাসের জীবাণু।

৮. ফ্রান্স: চীনের একজন পর্যটক ফ্রান্সে ঘুরতে গিয়ে মারা গেছেন কভিড-১৯ রোগে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় সিএনএনকে জানিয়েছে, এটিই ইউরোপে প্রথম মৃত্যুর ঘটনা। এছাড়া ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ১২ জন।

৮. জার্মানি: মোট ১৬ জন কভিড-১৯ রোগীর সন্ধান মিলেছে।

৯. হংকং: ৭৯জন করোনাভাইরাসজনিত রোগী সনাক্ত হয়েছেন হংকংয়ে। মারা গেছেন দুইজন। মৃত দুইজনই ছিলেন নারী, এদের বয়স যথাক্রমে ৫৭ বছর ও ৬৮ বছর।

১০. ভারত: আমাদের প্রতিবেশি এই দেশে এখন পর্যন্ত শনাক্ত হয়েছে তিনটি ঘটনা।

১১. ইরান: ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছ নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১২জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন ৬১ জন।

১২. ইরাক: এখন পর্যন্ত একজন ইরাকি কভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেনে বলে খবর পাওয়া গেছে। আক্রান্ত শিক্ষার্থীকে নাজাফ শহরের একটি হাসপাতালে কোয়ারেনটাইন করে রাখা হয়েছে।

১৩. ইসরাইল: ইসরাইলে আক্রান্ত দুইজনই ডায়মন্ড প্রিন্স জাহাজের যাত্রী ছিলেন। সেখান থেকে দেশে ফেরার পরই তাদের আক্রান্ত হওয়ার কথা জানা যায়।

১৪. ইতালি: ইতালির পাঁচটি প্রদেশে কভিড-১৯ রোগে মারা গেছেন সাতজন। মোট আক্রান্তের সংখ্যা ২২৯ জন।

১৫. জাপান: স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে জাপানে ৮৪০ জনের শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। এদের মধ্যে দেশের মাটিতে আছেন ১৪৭ জন। বাকি ৬৯৩জন ডায়মন্ড প্রিন্স জাহাতে অবস্থান করছেন। এছাড়া মোট চারজনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে তিনজনই জাহাজটির যাত্রী ছিলেন।

১৬. কুয়েত: এই দেশটিতে পাওয়া গেছে পাঁচজন করোনাভাইরাসে আক্রান্ত রোগী।

১৭. লেবানন: গেল শুক্রবার প্রথম কভিড-১৯ রোগী পাওয়ার কথা নিশ্চিত করেছে লেবানন। ৪৫ বছর বয়সী এই নারী ইরান থেকে প্লেনে লেবানন যান।

১৮. ম্যাকাও: ম্যাকাওয়ে পাওয়া গেছে ১০ জন করোনাভাইরাসে আক্রান্ত মানুষ।

১৯. মালয়েশিয়া: দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা বেরনামা জানিয়েছে, এখন পর্যন্ত ২২জনকে সনাক্ত করা গেছে।

২০. নেপাল: বাংলাদেশের প্রতিবেশি নেপালে একজন রোগী পাওয়া গেছে। উহানের একটি বিশ্ববিদ্যালয়ের পিএইচডির শিক্ষার্থী ৩১ বছর বয়সী ওই নেপালি চলতি মাসের শুরুতে দেশে ফেরেন। সুস্থ হয়ে তিনি হাসপাতাল ত্যাগ করলেও তাকে নজরদারিতে রেখেছে প্রশাসন।

২১. ওমান: ওমানে দুই করোনাভাইরাসে আক্রান্ত নারীকে শনাক্ত করা হয়েছে। এরা দুইজনই ইরান থেকে ওমানে এসেছেন।

২২. ফিলিপাইন: এই দেশে শনাক্ত হয়েছেন তিনজন। এর মধ্যে মারা গেছেন ৬০ বছরের এক নারী, যিনি উহান থেকে হংকং হয়ে ফিলিপাইনে যান।

২৩. রাশিয়া: রাশিয়ায় কভিড-৯ রোগে আক্রান্ত দুইজনকে শনাক্ত করা গেছে। এছাড়া চীনের উহান ও হুবেই শহর থেকে নিজেদের সব নাগরিককে সরিয়ে নিয়েছে রাশিয়া।

২৪. সিঙ্গাপুর: সিঙ্গাপুরে এখন পর্যন্ত ৮৯ জন কভিড-১৯ রোগী শনাক্ত করা হয়েছে। তবে এদের মধ্যে ৪৯ জন সুস্থ হয়ে হাসপাতাল ছেড়ে।

২৫. দক্ষিণ কোরিয়া: বাড়ছে দক্ষিণ কোরিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। এখন পর্যন্ত মারা গেছেন সাতজন, আক্রান্ত হয়েছেন অন্তত ৮৯৩ জন।

২৬. স্পেন: ন্যাশনাল সেন্টার ফর মাইক্রোবায়োলজি জানিয়েছে, দেশটিতে দুইজন আক্রান্ত হওয়ার বিষয়ে তারা নিশ্চিত হয়েছেন।

২৭. শ্রীলংকা: বাংলাদেশের আরেক প্রতিবেশী শ্রীলঙ্কায় একজনকে শনাক্তের কথা জানানো হয়েছে। তাকে কোয়ারেনটাইনে রাখার পাশাপাশি হাসপাতালও প্রস্তুত করা হয়েছে করোনার প্রকোপ মোকাবিলায়।

২৮. সুইডেন: উহান সফর করে আসা এক নারীর করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কথা জানিয়েছে সুইডেন।

২৯. তাইওয়ান: কভিড-১৯ রোগে মারা গেছেন একজন আর এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩০।

৩০. থাইল্যান্ড: গণস্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৩৫ জন আক্রান্ত হওয়ার বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। দেশটির নাগরিকদের বলা হয়েছে, কেউ চীন ভ্রমণের পর অসুস্থ হয়ে পড়লে দ্রুত কর্তৃপক্ষকে খবর দিতে হবে।

৩১. সংযুক্ত আরব-আমিরাত: ৯জন শনাক্ত করা হয়েছে। তবে এরইমধ্যে ৩৭ বছর বয়সী এক চীনা নারী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন বলেও জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

৩২. যুক্তরাজ্য: ফেব্রুয়ারির ২৩ তারিখ যুক্তরাজ্য কর্তৃপক্ষ জানিয়েছে, মোট ১৩ জন কভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন বলে তারা নিশ্চিত হয়েছে। এর মধ্যে চারজন ডায়মন্ড প্রিন্স প্রমোদতরীতে ছিলেন।

৩৩. যুক্তরাষ্ট্র: ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন জানিয়েছে, ৫৩ জন রোগীকে তারা শনাক্ত করেছে। এদের মধ্যে ৩৬ জন ছিলেন ওই জাহাজটিতে।

৩৪. ভিয়েতনাম: ভিয়েতনামে ১৬জনকে সনাক্ত করা হয়েছে। ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা থেকে বিন জুয়েন জেলার সন লোই শহরকে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে। গত ১৩ ফেব্রুয়ারি থেকে শহরটির বাসিন্দাদের কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে।

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন